`কোল-গেট` দুর্নীতি: প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে অনড় বিজেপি

Last Updated: Friday, August 24, 2012 - 17:08

বিরোধী শিবিরের বিক্ষোভের মুখে টানা চারদিন অচল সংসদ। কয়লা ব্লক বণ্টনে দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে অনড় বিজেপি। শুক্রবারও তাদের প্রবল বিরোধিতার মুখে মুলতুবি করে দেওয়া হয় সংসদের দুই কক্ষ।
কয়লা ব্লক বণ্টনে কেলেঙ্কারি নিয়ে ক্যাগ রিপোর্টের ভিত্তিতে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে অনড় বিজেপি। সংসদের এই অচলাবস্থার জন্য বিরোধী শিবিরকেই কাঠগড়ায় তুলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম এবং কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়াল। তাঁদের দাবি, এনডিএ এবং অন্য সরকারের আমলে যে ভাবে কয়লা ব্লক বণ্টন করা হত, ইউপিএ জমানায় সেই নীতিই অনুসরণ করা হয়েছে। সংসদে এ নিয়ে তাঁরা আলোচনায় রাজি। প্রধানমন্ত্রীও বিরোধীদের সমস্ত প্রশ্নের উত্তর দেবেন।
তারপর মুখরক্ষায় সাংবাদিকদের সামনে উপস্থিত হন তিন কেন্দ্রীয় মন্ত্রী। অর্থমন্ত্রী পি চিদম্বরম, কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়াল এবং আইনমন্ত্রী সলমন খুরশিদ। তাঁদের দাবি, এর আগে এনডিএ বা অন্যান্য সরকারের আমলে যে ভাবে কয়লা ব্লক বণ্টন করা হয়েছে, ইউপিএ আমলেও সেই নীতিই অনুসরণ করা হয়েছে। ফলে এই ইস্যুতে এখন বিরোধীদের জন্য যে ভাবে সংসদ বানচাল হয়ে যাচ্ছে, তা অনভিপ্রেত।
এই ইস্যুতে আলোচনায় তাঁদের কোনও আপত্তি নেই এবং প্রধানমন্ত্রী নিজেই যে সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন, এ দিনের সাংবাদিক সম্মেলনে সে কথাও স্পষ্ট জানিয়েছেন চিদম্বরম। আলোচনা এবং প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করেছেন সীতারাম ইয়েচুরিও।
কয়লা ব্লক কেলেঙ্কারিতে প্রধানমন্ত্রীকে অভিযুক্ত করা অসঙ্গত। এই দাবি করে কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়াল বলেন, যে বিজেপি এখন প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে সোচ্চার, রাজস্থান, ছত্তিসগড়, ওড়িশায় সেই দলের মুখ্যমন্ত্রীরাই এর আগে বণ্টন নীতির বিরোধিতা করেছিল। এনডিএ আমলে নিলামের কোনও ব্যবস্থাই ছিল না। বরং ইউপিএ-ই নিলামপ্রথা শুরু করে।
লোকসভার অধ্যক্ষ চাইলে সোমবার প্রশ্নোত্তর পর্ব বন্ধ রেখে এই ইস্যুতে আলোচনাও শুরু করতে পারেন বলে প্রস্তাব দিয়েছেন কয়লামন্ত্রী। অন্যদিকে, সমঝোতার বার্তা নিয়ে সুষমা স্বরাজের কাছে হাজির হয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্ডে। কিন্তু তাতে বরফ গলেনি। এনডিএ শিবির কোনও অবস্থাতেই নমনীয় অবস্থান নেবে না বলে শিন্ডেকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন সুষমা।



First Published: Friday, August 24, 2012 - 17:08


comments powered by Disqus