স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে বহির্বিশ্বকে ভারতে বিনিয়োগের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আর্থিক হাল ফেরাতে উত্পাদন বৃদ্ধিতেই জোর দিলেন প্রধানমন্ত্রী। লালকেল্লার মঞ্চ থেকে নরেন্দ্র মোদীর বার্তা, আমদানি কমিয়ে বাড়াতে হবে রফতানি। চাকরি প্রার্থী নয়, তরুণ সম্প্রদায়কে নিতে হবে শিল্পোদ্যোগের দায়িত্ব।

Updated By: Aug 15, 2014, 09:40 PM IST
স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে বহির্বিশ্বকে ভারতে বিনিয়োগের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

নতুন দিল্লি: আর্থিক হাল ফেরাতে উত্পাদন বৃদ্ধিতেই জোর দিলেন প্রধানমন্ত্রী। লালকেল্লার মঞ্চ থেকে নরেন্দ্র মোদীর বার্তা, আমদানি কমিয়ে বাড়াতে হবে রফতানি। চাকরি প্রার্থী নয়, তরুণ সম্প্রদায়কে নিতে হবে শিল্পোদ্যোগের দায়িত্ব।

দেশের হাল ফেরাতে রাষ্ট্রীয় চরিত্রে বদলের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। আর আর্থিক হাল ফেরাতে জোর দিয়েছেন উত্পাদনবৃদ্ধিতে। আহ্বান জানিয়েছেন বিদেশি পুঁজিকে।

দেশের তরুণ সম্প্রদায়কে প্রধানমন্ত্রীর পরামর্শ চাকরি প্রার্থী নয়, তাঁদের হতে হবে উদ্যোগপতি। আমদানি নয়, রফতানি। বেঁধে দিয়েছেন নতুন স্লোগান। জিরো ডিফেক্ট, জিরো এফেক্ট।

প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল ইন্ডিয়া। উন্নয়নের সেই শিখরে পৌছনোর অন্যতম শর্ত হিসেবেই জোর দিয়েছেন শান্তির পরিবেশ তৈরিতে। জোর দিয়েছেন সাম্প্রদায়িক সম্প্রীতিতে।

এরই পাশাপাশি, লালকেল্লার মঞ্চ থেকে দুটি সামাজিক প্রকল্পের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। একটি গরিবের জন্য বিমা। অন্যটি প্রত্যেক নাগরিকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

সাংসদদের জন্যও বেঁধে দিয়েছেন লক্ষ্যমাত্রা। প্রধানমন্ত্রীর ঘোষণা দুহাজার ষোলো সালের মধ্যে প্রত্যেক সাংসদকে নিজের উন্নয়ন তহবিলের টাকায়, একটি গ্রামকে, আদর্শ গ্রামে পরিণত করার দায়িত্ব নিতে হবে।

 

.