হাইকোর্টে পঞ্চায়েত নির্বাচন নিয়ে শুনানি আজ

হাইকোর্টে পঞ্চায়েত নির্বাচন নিয়ে শুনানি আজ

হাইকোর্টে পঞ্চায়েত নির্বাচন নিয়ে শুনানি আজআজ হাইকোর্টে পঞ্চায়েত নির্বাচন নিয়ে মামলার ফের শুনানি। রাজ্যের তরফে আদালতে যে হলফনামা পেশ করা হয়েছে তার জবাব দেবে কমিশন। গার্ডেনরিচকাণ্ড, অন্যান্য স্কুল ও কলেজ নির্বাচনে হিংসা এবং বিভিন্ন জেলায় রাজনৈতিক হিংসার ঘটনার উল্লেখ করে নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর পক্ষে সওয়াল করতে চলেছে কমিশন।  

পঞ্চায়েত নির্বাচন নিয়ে সরকার বনাম রাজ্য নির্বাচন কমিশনের সংঘাতে জটিলতা এখনও কাটেনি। মঙ্গলবার ফের হাইকোর্টে মামলার শুনানি। রাজ্যের পেশ করা হলফনামার প্রেক্ষিতে কমিশন কী জবাব দেবে তানিয়ে আলোচনা করতে সোমবার দিনভর কমিশনের আইনজীবী সমরাদিত্য পালের সঙ্গে বৈঠক করেন রাজ্য নির্বাচন কমিশনের আধিকারিকরা।

সূত্রের খবর কমিশন যে বিষয়গুলির ওপর সওয়াল করবে সেগুলি হল

গার্ডেনরিচকাণ্ডে কলেজ নির্বাচনের মনোনয়ন তোলাকে কেন্দ্র করে দুষ্কৃতীদের গুলিতে এক পুলিসকর্মীর মৃত্যু।

অন্যান্য স্কুল ও কলেজ নির্বাচনে হিংসার ঘটনা

রাজ্যজুড়ে বেড়ে চলা রাজনৈতিক সংঘর্ষ

এই বিষয়গুলির কথা মাথায় রেখে কেন্দ্রীয় বাহিনী ছাড়া যে পঞ্চায়েত নির্বাচন করা সম্ভব নয় সেকথাই হাইকোর্টে জানাতে চলেছে কমিশন।

কমিশনের জবাবে উল্লেখ থাকতে পারে দিল্লিতে যোজনা কমিশনের দফতরের সামনে মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীকে নিগ্রহের ঘটনা। এবং তার প্রেক্ষিতে রাজ্যজুড়ে তৃণমূলকর্মী সমর্থকদের হামলার ঘটনা এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের হামলার ঘটনাও।

তবে পঞ্চায়েত ভোট নিয়ে মামলা চলাকালীন সুব্রত মুখোপাধ্যায়, সুব্রত বক্সি, মুকুল রায়ের মতো তৃণমূল নেতা-মন্ত্রীদের মন্তব্যে মামলা প্রভাবিত হতে পারে, এমনই ধারণা কমিশনের। সূত্রের খবর, মঙ্গলবার আদালত এবিষয়ে জানতে চাইলে বিশদ ব্যাখ্যা দেওয়া হবে কমিশনের তরফে।






First Published: Tuesday, April 16, 2013, 14:11


comments powered by Disqus