আজই সম্ভবত তেলেঙ্গানার পৃথক রাজ্যের মর্যাদায় শীলমোহর পড়ছে

Last Updated: Monday, July 29, 2013 - 13:56

আজ বিকেলেই সম্ভবত নির্ধারিত হবে তেলেঙ্গানার ভাগ্য। পৃথক রাজ্যের মর্যাদা পেতে তেলেঙ্গানাকে অপেক্ষা করতে হবে আর মাত্র কয়েক ঘণ্টা। আজ বিকেল ৫.৩০টায় এই নিয়ে বৈঠকে বসতে চলেছে কংগ্রেসের কার্যকরী কমিটি ও ইউপিএ সমন্বয় কমিটি। তবে অন্ধ্রপ্রদেশ ভেঙে তেলেঙ্গানার পৃথক রাজ্যের তকমা পাওয়ার পথ কিছুটা এবড়োখেবড়ো। অন্ধ্রের কংগ্রেস নেতারা রাজ্য বিভাজনের বিরুদ্ধে রীতিমত বিদ্রোহ ঘোষণা করছেন।
কংগ্রেসের দলের অভ্যন্তরে তেলেঙ্গানা ইস্যুতে বিভাজন স্পষ্ট। একদিকে তেলেঙ্গানা অঞ্চলের কংগ্রেস সাংসদ, বিধায়ক, নেতারা যখন তেলেঙ্গানার দাবিতে অনড় । অন্যদিকে, অবশিষ্ট অন্ধ্রের কংগ্রেস নেতা-সাংসদরা রাজ্য বিভাজনে তীব্র বিরোধিতা করছেন। কংগ্রেসের ছ`জন সাংসদ গতকাল প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করে জানিয়েছেন তেলেঙ্গানা হলে তাঁরা গণ ইস্তফা দেবেন।
তেলেঙ্গানা বিরোধীদের সঙ্গে গলা মিলিয়েছেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী কিরণ কুমার রেড্ডিও। তিনি দাবি করেছেন রাজ্য বিভাজিত হয়ে গেলে নতুন রাজ্যে জল ও বিদ্যুৎ সংক্রান্ত ব্যাপক সমস্যা সৃষ্টি হবে। প্রসঙ্গত, তেলেঙ্গানা অঞ্চলে অবিভক্ত অন্ধ্রপ্রদেশের ৪১% মানুষ বসবাস করেন।
অন্যদিকে, বিজেপি সভাপতি রাজনাথ সিং জানিয়ে দিয়েছেন ২০১৪ লোকসভা নির্বাচনের পর ক্ষমতায় এলে অবশ্যই তেলেঙ্গানাকে পৃথক রাজ্যের মর্যাদা দেবেন তাঁরা।
তবে বিরোধীতা সত্ত্বেও আজ তেলেঙ্গানার পৃথক রাজ্যের মর্যাদা পাওয়ার সম্ভাবনা প্রবল।



First Published: Monday, July 29, 2013 - 13:56


comments powered by Disqus