উত্তরাখণ্ডে বহুগুণাই মুখ্যমন্ত্রী

রাওয়াতের 'বিদ্রোহ' উপেক্ষা করে উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রী বিজয় বহুগুণাকেই করার সিদ্ধান্তেই অটল থাকল কংগ্রেস হাইকম্যান্ড। মঙ্গলবার দেরাদুনে মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন বহুগুণা।

Updated: Mar 13, 2012, 02:04 PM IST

রাওয়াতের 'বিদ্রোহ' উপেক্ষা করে উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রী বিজয় বহুগুণাকেই করার সিদ্ধান্তেই অটল থাকল কংগ্রেস হাইকম্যান্ড। মঙ্গলবার দেরাদুনে মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন বহুগুণা। এর আগে বহুগুনাকে মুখ্যমন্ত্রী ঘোষণা করায় কেন্দ্রীয় কৃষি ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন হরিশ রাওয়াত। নিজের ইস্তফাপত্র প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছেও পাঠিয়ে দেন তিনি। ইস্তফাপত্রে হরিশ রাওয়াত লেখেন, ''বর্তমান পরিস্থিতিতে তাঁর পক্ষে কাজ চালিয়ে যাওয়া কঠিন।'' এরপরই ধোঁয়াসা তৈরি হয় বহুগুনার শপথগ্রহণ নিয়ে। কিন্তু সব জল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেস জানিয়ে দেয়, আজই মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন বিজয় বহুগুণা।

প্রসঙ্গত, সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনের পর, রাজ্যে সরকার গঠনের দাবিদার ছিল কংগ্রেস। মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়েছিলেন রাওয়াত। সোমবার রাতে তাঁর পরিবর্তে কংগ্রেস হাইকম্যাণ্ড মুখ্যমন্ত্রী পদে বিজয় বহুগুনার নাম ঘোষণা করায়, কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন হরিশ রাওয়াত। পদত্যাগের সম্ভাবনা তৈরি হয়েছে রাওয়াতের অনুগামী ১৮ জন বিধায়কের পদত্যাগেরও। এদিন কংগ্রেসের তরফে বহুগুনার মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণের কথা ঘোষণা করার পরই বিক্ষোভ দেখাতে শুরু করেন রাওয়াতের অনুগামীরা। পরিস্থিতি সামলাতে আসরে নামেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এরপরই কংগ্রেসের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, বিজয় বহুগুণাই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী।