মণিপুরে ক্ষমতায় ফিরছে কংগ্রেস

মণিপুরে ক্ষমতায় ফিরছে কংগ্রেস

মণিপুরে ক্ষমতায় ফিরছে কংগ্রেসমণিপুরে কংগ্রেস যে ফের ক্ষমতায় ফিরতে চলেছে, তা এক প্রকার নিশ্চিত। সাম্প্রতিকতম গণনায় মণিপুরে ৬০টি বিধানসভা আসনের মধ্যে ৪২টি আসনের প্রবণতায় ২৭টি আসনে এগিয়ে কংগ্রেস। মণিপুর পিপলস্ পার্টি (এমপিপি) এগিয়ে ১টি আসনে। বিজেপি এগিয়ে ১টি আসনে। অন্যান্যদের আসন সংখ্যা ১৩। মণিপুরে আসন বাড়ল তৃণমূল কংগ্রেসের। এই রাজ্যে এখনও পর্যন্ত ৫টি আসনে জিততে চলেছে তৃণমূল কংগ্রেস।

থাওবাল জেলায় থাওবাল কেন্দ্রে জিতেছেন মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিং। এই জেলার সুঙ্গু কেন্দ্রে জিতেছেন রাজ্যের কারিগরি মন্ত্রী কে রঞ্জিত। থাংমেইবন্দ কেন্দ্রে কংগ্রেস প্রার্থী জতিন ওয়াইখমকে ৩০০ ভোটে হারিয়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস প্রার্থী কেএইচ জয়কিসাং । অপরদিকে, টিপাইমুখ কেন্দ্রে জিতলেন কংগ্রেস প্রার্থী চালটনলিয়েন আমো। এই কেন্দ্রে তাঁর মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী লালুমখুম ফিমেট। সাইকুল বিধানসভা কেন্দ্রে ন্যাশনাল কংগ্রেস পার্টি (এনসিপি) প্রার্থী দাওখোমাং হাওকিপকে ২০০ ভোটে হারিয়ে দিয়েছেন কংগ্রেস প্রার্থী ইয়ামথং হাওকিপ। লাইলং কেন্দ্রেও জিতে গিয়েছে কংগ্রেস। এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী মহম্মদ আলাউদ্দিনকে হারিয়ে দিয়েছে কংগ্রেস প্রার্থী আবদুল নাসির। নাম্বল আসনে এমপিপি কংগ্রেস প্রার্থী ও রাজ্যের প্রাক্তন ক্রীড়ামন্ত্রী চাওবা সিং-কে ৯০০ ভোটে হারিয়ে দিয়েছেন মণিপুরের সমাজকল্যাণ মন্ত্রী ও কংগ্রেস প্রার্থী এন লোকেন।
   
মণিপুরে ২০০৭ বিধানসভা নির্বাচনে ৫৯টি আসনের মধ্যেকংগ্রেস পেয়েছিল ৩০টি আসন, সিপিআই পেয়েছিল ৪টি, এনসিপি পেয়েছিল ৫টি, মণিপুর পিপলস্ পার্টি (এমপিপি) পেয়েছিল ৫টি, আরজেডি পেয়েছিল ৩টি, এনপিপি ৩টি ও অন্যান্যরা পেয়েছিল ১০টি আসন। বিজেপি একটি আসনও পায়নি।
 
 





First Published: Tuesday, March 06, 2012, 13:15


comments powered by Disqus