নয়া আইনে সম্মতিক্রমে ১৮-এর কম বয়সীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন অপরাধ নয়

Last Updated: Monday, August 26, 2013 - 12:49

আঠেরো বছরের কম বয়সী মেয়েদের সঙ্গে সম্মতিক্রমে যৌন সম্পর্ক `প্রোটেকশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্স (পিওসিএসসি)` অ্যাক্টের অধীনে আর অপরাধ হিসাবে গণ্য হবে না। দিল্লির একটি আদালত এই রায় দিয়েছে।
আদালতে পিওসিএসসি-এর অধীনে সাবালকত্বের আগে কোনও রকম যৌন সম্পর্ক স্থাপন নিষিদ্ধ ঘোষণা করার আবেদন জানিয়েছিল পুলিস ও দিল্লি মহিলা কমিশন। এই আবেদনই খারিজ করা হল।
অতিরিক্ত সেশন বিচারক ধর্মেশ শর্মা এই দাবি খারিজ করার সময় বলেন ``এই আবেদন মানা হলে ১৮ বছরের কম বয়সীরা রাষ্ট্রের সম্পত্তিতে পরিণত হবে। সেক্ষেত্রে সম্মতিক্রমে নিজের শরীর সম্পর্কিত কোনও সুখ অনুভবের অধিকার থাকবে না।``
এর সঙ্গেই অবশ্য এই বিষয়ে বহু ক্ষেত্রে সামাজিক সচেতনতা বৃদ্ধির কথাও তিনি বলেছেন। নাবালক বিবাহ এবং অসুরক্ষিত যৌন সম্পর্কের ভয়াবহতা সম্পর্কেও সামগ্রিক সচেতনতা বৃদ্ধির কথা বলেন তিনি।
পিওসিএসসি অ্যাক্টে ১৮বছরের কম বয়সীদের শিশু হিসাবেই গণ্য করা হয়।
এই বিতর্কের সূত্রপাত হয় কিছু দিন আগে। ২২ বছরের এক যুবক ১৫বছরের এক কিশোরীকে বিয়ে করার পর। কিশোরীর বাড়ির লোকজন ওই যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন।
বর্তমান পিওসিএসসি অ্যাক্ট অনুযায়ী মেয়েটির সম্মতিক্রমে কোনও রকম বেআইনি পথ অবলম্বন না করে যৌন সম্পর্ক অপরাধের মধ্যে পড়ে না।
বিচারক শর্মা জানিয়েছেন কোনও ভাবেই ওই যুবককে অপরাধী বলা যায় না। উপরন্তু ছেলেটিকে জেলে পাঠালে উল্টে তার স্ত্রীর শারীরিক অবস্থার অবনতি হবে।



First Published: Monday, August 26, 2013 - 12:49


comments powered by Disqus