'মেক ইন ইন্ডিয়া'য় কমল শিল্পবৃদ্ধির হার, চড়া খুচরো মূল্যবৃদ্ধি

জুনে মূল্যবৃদ্ধি ৫%। মে মাসে শিল্পোত্পাদন বৃদ্ধির হার ৩.২%।

Updated: Jul 12, 2018, 08:17 PM IST
'মেক ইন ইন্ডিয়া'য় কমল শিল্পবৃদ্ধির হার, চড়া খুচরো মূল্যবৃদ্ধি

নিজস্ব প্রতিবেদন: শিল্পের বৃদ্ধি থমকাল, কপালে ভাঁজ ফেলল খুচরো মূল্যবৃদ্ধি। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, মে মাসে শিল্পোত্পাদন বৃদ্ধির হার ৩.২ শতাংশ। উত্পাদন শিল্পে মূলধনী পণ্যের উত্পাদন বেড়েছে। গত পাঁচ মাসে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে খুচরো মূল্যবৃদ্ধি। মে মাসে তা ছিল ৪.৮৭%, আর জুনে বেড়ে হয়েছে ৫%।
 
সংবাদ সংস্থা রয়টার্সের আর্থিক সমীক্ষায় পূর্বাভাস দেওয়া হয়েছিল, ৫.২ শতাংশে থাকতে পারে শিল্পোত্পাদন হার। এপ্রিলে তা ছিল ৪.৯ শতাংশ। শিল্পোত্পাদন বৃদ্ধির নেপথ্যে বড় ভূমিকা (৭৮%) থাকে উত্পাদন ক্ষেত্রের। মে মাসে উত্পাদন শিল্পের বৃদ্ধি ছিল ২.৮ শতাংশ। এপ্রিলে তা হয় ৫.২ শতাংশ। বাজারে চাহিদা কমার জেরে বৃদ্ধির সংকোচন হয়েছে বলে মত বিশেষজ্ঞদের। উত্পাদন শিল্পে গতি আনতে 'মেক ইন ইন্ডিয়া' কর্মসূচির সূচনা করে মোদী সরকার। সরকারের ৪ বছর অতিক্রান্ত হওয়ার পরও উত্পাদনশিল্পের এমন দশা নিশ্চিতভাবেই কপালের ভাঁজ চওড়া করবে মোদী বাহিনীর। 

জানুয়ারি থেকেই শিল্পোত্পাদনের হার নিম্নমুখী। বছরের প্রথম মাসেই তা ছিল ৭.৪ শতাংশ। এমনিতে চাহিদার সঙ্গে উত্পাদনের সরাসরি সম্পর্ক। মানুষের হাতে টাকা থাকলে বাড়ে ক্রয় ক্ষমতা। কিন্তু সরকারি নীতির অসারতার জেরে যদি হাতে টাকা কমে যায়, তখন স্বাভাবিকভাবেই প্রভাব পড়বে উত্পাদনে। এর পাশাপাশি রয়েছে মূল্যবৃদ্ধির আঘাত। পাঁচ মাসে তা সর্বোচ্চে হয়েছে। জুনে মূল্যবৃদ্ধির হার ৫ শতাংশ। তার আগের মাসে তা ছিল ৪.৮৭ শতাংশে। চড়া মূল্যবৃদ্ধি মানুষের হাতে টাকা কমিয়ে দেয়। বাড়ে সঞ্চয়ের ঝোঁক।

মনে করা হচ্ছে, এর ফলে অগস্টে ঋণনীতি ঘোষণায় সুদের হার বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। বিশেষজ্ঞরা মনে করছেন, পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধি ও ডলার নিরিখে টাকার অবমূল্যায়নের জেরে চড়ছে মূল্যবৃদ্ধির হার। বর্ষায় কেমন বৃষ্টি হয়, তার উপরও অনেক কিছু নির্ভর করছে বলে মত অনেকের। একইসঙ্গে সহায়ক মূল্যের আওতার বাইরে কৃষিপণ্যের দাম বেঁধে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে সরকারকে। 

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃহস্পতিবার প্রতি ব্যারলে বেড়েছে ১ ডলার। ২০১৪ সালের মে মাসের ব্যারলে ৮০ ডলার স্পর্শ করে ফেলেছে অশোধিত তেলের দর। চলতি বছরেই তেলের দামে ২০ শতাংশ বৃদ্ধি হয়েছে।  

আরও পড়ুন- 'দেশ ও হিন্দুদের অপমান', শশীর মন্তব্যে নিশানা বিজেপির, 'পাকিস্তানে যান', পরামর্শ স্বামীর

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close