জাতীয় সড়ক নির্মাণে ব্যাপক দুর্নীতি, রিপোর্ট বিশ্বব্যাঙ্কের

বিশ্বব্যাঙ্কের টাকায় বিহার ও উত্তরপ্রদেশে সড়ক নির্মাণ প্রকল্পে ধরা পড়ল বড়সড় দুর্নীতি। বিশ্বব্যাঙ্কের নিজস্ব তদন্তেই ধরা পড়েছে সেই অনিয়ম। লখনউ-মুজফ্ফরাবাদ জাতীয় সড়ক প্রকল্প, তৃতীয় জাতীয় সড়ক প্রকল্প এবং জিটি রোড উন্নয়ন প্রকল্প-- বিশ্বব্যাঙ্কের ঋণে এই ৩টি প্রকল্পের কাজ শুরু হয়।

Updated: Apr 4, 2012, 12:21 PM IST

বিশ্বব্যাঙ্কের টাকায় বিহার ও উত্তরপ্রদেশে সড়ক নির্মাণ প্রকল্পে ধরা পড়ল বড়সড় দুর্নীতি। বিশ্বব্যাঙ্কের নিজস্ব তদন্তেই ধরা পড়েছে সেই অনিয়ম। লখনউ-মুজফ্ফরাবাদ জাতীয় সড়ক প্রকল্প, তৃতীয় জাতীয় সড়ক প্রকল্প এবং জিটি রোড উন্নয়ন প্রকল্প-- বিশ্বব্যাঙ্কের ঋণে এই ৩টি প্রকল্পের কাজ শুরু হয়। লখনউ-মুজফ্ফরাবাদ জাতীয় সড়কের কাজ এ বছরেই শেষ হবে। বাকি দু'টির কাজ শেষ হয়ে গিয়েছে। প্রকল্প নিয়ে নিজস্ব তদন্ত চালিয়ে তার রিপোর্ট বিদেশমন্ত্রকের কাছে পাঠায় বিশ্বব্যাঙ্ক।
সেই রিপোর্ট জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রকের কাছে এসেছে। বিশেষ সূত্রে জানা গিয়েছে,  ২০০৫ থেকে ২০০৮-এর মধ্যে প্রকল্পের বরাত পাওয়া নিয়ে বড়সড় দুর্নীতির অভিযোগ করা হয়েছে ওই রিপোর্টে। রিপোর্টে অভিযোগ, প্রকল্পের বরাত পেতে বেসরকারি ঠিকেদারি সংস্থার তরফে ন্যাশনাল হাইওয়ে অথরিটির কর্তাদের ঘুষ দেওয়া হয়েছিল। তবে বিশ্বব্যাঙ্কের রিপোর্ট নিয়ে মন্তব্য করতে না চাইলেও, লখনউ-মুজফ্ফরাবাদ প্রকল্পের কাজ ধীরে এগোচ্ছে বলে অভিযোগ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত রিপোর্ট চেয়ে পাঠিয়েছে বিশ্বব্যাঙ্কের প্রাতিষ্ঠানিক সততা বিভাগ।