মেঘালয়ে মসনদ কায়েম থাকলেও নাগাল্যান্ডে ভরাডুবি কংগ্রেসের

Last Updated: Thursday, February 28, 2013 - 09:55

নাগাল্যান্ড-মেঘালয়ের নির্বাচনের লাইভ আপডেট
নাগাল্যান্ড- এনপিএফ বিজয়ী ৩৯টি আসনে
            কংগ্রেস বিজয়ী ৮টি আসনে
            অনান্য বিজয়ী ১২টি আসনে
            
 
মেঘালয়-   কংগ্রেস বিজয়ী ২৯টি আসনে, এগিয়ে একটিতে
            ইউডিপি বিজয়ী ৮টি আসনে

নাগাল্যান্ডে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় থেকে গেল শাসক দল নাগাল্যান্ড পিপলস ফ্রন্ট। এবারের বিধানসভা নির্বাচনের ৫৯টি আসনের মধ্যে ৩৯ টিতে বিজয়ী হয়েছেন এনপিএফ প্রার্থীরা। এই নিয়ে পরপর তিনিবার নাগাল্যান্ডের বিধানসভা এনপিএফের দখলে থাকল। ভারতের উত্তরপূর্বের এই রাজ্যটিতে কার্যত ভরাডুবি হয়েছে কংগ্রেসের। কংগ্রেসের দখলে মাত্র আটটি আসন। গতবারের তুলনায় ১৪টি আসন কমেছে কংগ্রেসের। এনসিপি পেয়েছে ৪টি আসন। নাগাল্যান্ডে ভরাডুবি হলেও উত্তরপূর্বের আর এক রাজ্য মেঘালয়ে মসনদ কায়েম রাখার পথে কংগ্রেস। ষাট সদস্যের বিধানসভায় ঘোষিত ২৯টি আসনে বিজয়ী তারা। এগিয়ে ১টিতে।    
মেঘালয়ের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা, তাঁর স্ত্রী ডি ডি শিরা ও ভাই জেনিথ সাংমা প্রত্যেকেই বড় ব্যবধানে জয় পেলেন। অন্যদিকে নাগাল্যান্ডের এবারের বিধানসভায় এই প্রথমবার কংগ্রেসের টিকিটে মোট চারজন মহিলা প্রতিদ্বন্দ্বিতা করে, প্রত্যেকেই জয়ী হয়েছেন।
গত ২৩ ফেব্রুয়ারি ৬০ আসনের নাগাল্যান্ড বিধানসভার ৫৯টি আসনে ভোটগ্রহণ হয়েছিল। ভোটগ্রহণের আগের দিনই এক কংগ্রেস প্রার্থীর মৃত্যু হওয়ায়, সেই কেন্দ্রে ভোটগ্রহণ হয়নি। এরপর ৮টি বিধানসভা আসনের মোট ৯টি কেন্দ্রে গত ২৬ তারিখ ফের ভোটগ্রহণ হয়।
এবারে মেঘালয়ে ৬০টি আসনে ভোটগ্রহণ হয়েছিল। ভোটদানের হার ছিল ৮৮ শতাংশ। ৬০টি আসনেই প্রার্থী দিয়েছে কংগ্রেস। কংগ্রেসের প্রতিদ্বন্দ্বী ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি প্রার্থী দিয়েছে ৫০টি আসনে। এনসিপি প্রার্থী দিয়েছে ২১টি আসনে। এনসিপি থেকে বিতাড়িত হয়ে নিজের দল গড়েছেন পূর্ণ সাংমা। তাঁর দল এনপিপি প্রার্থী দিয়েছে ৩২টি আসনে। ২০০৮-এ বিধানসভা নির্বাচনে মেঘালয়ে ২৮টি আসনে জিতেছিল কংগ্রেস। এনসিপি জিতেছিল ১৫টি আসনে। আঞ্চলিক দলগুলি বাদবাকি আসনে জয়লাভ করে। এনসিপি প্রথমে আঞ্চলিক দলগুলির সঙ্গে জোট করে সরকার গড়লেও, পরে নিজেই সেই জোট ভেঙে কংগ্রেস যোগ দেয়। 



First Published: Thursday, February 28, 2013 - 18:19


comments powered by Disqus