আগামী অধিবেশনেই খাদ্য সুরক্ষা বিল পাসের দাবি বামেদের

আগামী অধিবেশনেই খাদ্য সুরক্ষা বিল পাসের দাবি বামেদের

আগামী অধিবেশনেই খাদ্য সুরক্ষা বিল পাসের দাবি বামেদেরসংসদের আগামী অধিবেশনেই খাদ্য সুরক্ষা বিল পাস করানোর দাবি জানালেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। সোমবার দিল্লির ধর্নামঞ্চ থেকে এই দাবি জানান তিনি। একই সঙ্গে দেশের সব গরিব পরিবারের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে শক্তিশালী গণবণ্টন ব্যবস্থা চালুর দাবি জানিয়েছেন তিনি। সোমবার থেকে যন্তরমন্তরে কেন্দ্রীয় আর্থিক নীতির প্রতিবাদে ধর্নায় বসেছে বামেরা।

সংসদের বাদল অধিবেশন শুরুর আগে কেন্দ্রীয় সরকারের ওপর চাপ বাড়াল বামেরা। রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি নির্বাচনে ইউপিএ প্রার্থীকে সমর্থন করলেও, তাঁরা যে কোনওভাবেই কেন্দ্রের আর্থিক নীতির প্রশ্নে আপোস করবেন না, সোমবার যন্তরমন্তরে বামেদের ধর্নামঞ্চ থেকে তা স্পষ্ট করে দিলেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। ৮ অগাস্ট থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। ওই অধিবেশনেই খাদ্য সুরক্ষা বিল পাস করানোর দাবি জানিয়েছেন তিনি। কারাটের অভিযোগ, এপিএল, বিপিএল সীমানা বেঁধে দিয়ে আদতে বহু গরিব পরিবারকে বছরের পর বছর তাদের প্রাপ্য থেকে বঞ্চিত করছে কেন্দ্র। তাই সর্বজনীন গণবণ্টন ব্যবস্থা চালুর দাবি জানিয়েছেন তিনি।
 
দারিদ্র্রের পরিমাপ নির্ধারণে যোজনা কমিশনের ভূমিকা ও তার পদ্ধতি নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন প্রকাশ কারাট। একদিকে বামেদের সমালোচনা। অন্যদিকে, অন্না হাজারের অনশনমঞ্চ ঘিরে বাড়তে থাকা ভিড়। দুর্নীতি, মূল্যবৃদ্ধির সমস্যায় জেরবার কেন্দ্র ফের সাঁড়াশি চাপে। এই পরিস্থিতিতে ইউপিএ সরকার বাদল অধিবেশনে খাদ্য সুরক্ষা বিল পাস করাতে আদৌ ততপর হয় কিনা, এখন জল্পনা তা নিয়েই।  







First Published: Monday, July 30, 2012, 21:54


comments powered by Disqus