পঞ্চায়েত নির্বাচন : হিংসার আশঙ্কায় আগাম প্রস্তুতি শুরু সিপিআইএমের

পঞ্চায়েত নির্বাচন : হিংসার আশঙ্কায় আগাম প্রস্তুতি শুরু সিপিআইএমের

পঞ্চায়েত নির্বাচন : হিংসার আশঙ্কায় আগাম প্রস্তুতি শুরু সিপিআইএমেরবেশ কয়েকটি জেলায় পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিল বামেরা। নির্বাচনে লড়াই করার জন্য কৃষকের ইস্যুকেই হাতিয়ার করে মাঠে নামতে চায় তারা। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনার ধামাখালিতে এক জনসমাবেশে সিপিআইএমের দুই নেতা কান্তি গাঙ্গুলি ও রেজ্জাক মোল্লা রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হন।

তারা বলেন, আইপিএল উত্‍সবে সরকার কয়েক লক্ষ টাকা খরচ করছে। অথচ সরকার বলছে কৃষকের ধান কেনার টাকা নেই। আইপিএল জয়ের উত্‍সবকে কেন্দ্র করে ইতিমধ্যেই বিতর্ক তুঙ্গে। বুধবার সেই বিতর্কে নতুন ইন্ধন যুগিয়ে সিপিআইএম নেতা কান্তি গাঙ্গুলি বলেন, যে সরকারের কোষাগারে টাকা নেই, সেই সরকার কেন আইপিএল উত্‍সবে লক্ষ লক্ষ টাকা খরচ করল। সুন্দরবনে এক দলীয় সমাবেশে সিপিআইএমের নেতৃত্বের বক্তব্য পরিস্কার, পঞ্চায়েত নির্বাচনের আগে এই ইস্যুটিকে ব্যবহার করবে তারা।
 
শুধু সরকারের সমালোচনাই নয়, আত্মসমালোচনার সুরও শোনা গেছে সিপিআইএম নেতাদের বক্তব্যে। ধামাখালির সমাবেশে রেজ্জাক মোল্লা বলেন, সিপিআইএমকে ক্ষমতায় ফেরাতে হলে, দলের শীর্ষ নেতাদেরও পথে নামতে হবে।
 
সিপিআইএম নেতৃত্বের মূল্যায়ন, এবারের পঞ্চায়েত নির্বাচন তাদের কাছে আশাতীত কঠিন লড়াইয়ে পরিণত হবে। কারণ পঞ্চায়েত ভোট যত কাছে আসবে, তৃণমূল কংগ্রেস ততই হিংসাত্মক হয়ে উঠবে বলে আশঙ্কা তাঁদের। তাই সংগঠনে ফের পুরনো দৃঢতা ফেতার তাড়াতাড়ি প্রস্তুতির কাজ শুরু করে দিল রাজ্যের প্রধান বিরোধী দল।

First Published: Friday, June 01, 2012, 14:58


comments powered by Disqus