প্রণবই পছন্দ সিপিআইএমের, বিরত থাকবে সিপিআই, আরএসপি

রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে ইউপিএ এবং এনডিএ শিবিরের মতোই মতপার্থক্য দেখা দিল বাম নেতৃত্বের মধ্যেও। এদিন অন্য বামদলগুলির সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার আগেই প্রণব মুখার্জিকে সমর্থনের সিদ্ধান্ত নেয়  সিপিআইএম। সোমবার দিল্লির এ কে গোপালন ভবনে দলের পলিটব্যুরো বৈঠকে সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

Updated By: Jun 21, 2012, 02:07 PM IST

রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে ইউপিএ এবং এনডিএ শিবিরের মতোই মতপার্থক্য দেখা দিল বাম নেতৃত্বের মধ্যেও। এদিন অন্য বামদলগুলির সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার আগেই প্রণব মুখার্জিকে সমর্থনের সিদ্ধান্ত নেয় সিপিআইএম। সোমবার দিল্লির এ কে গোপালন ভবনে দলের পলিটব্যুরো বৈঠকে সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু এর পরই সিপিআই-এর তরফে আনুষ্ঠানিকভাবে জানান হয়, রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিরত থাকবে থাকবেন দলীয় সাংসদ ও বিধায়করা। কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে রাইসিনা হিলের রেসে সমর্থনের বিষয়ে অনাগ্রহ প্রকাশ করেছে আরএসপি-ও। বাম দলগুলির বৈঠকের পর আরএসপিও জানায় তারা ভোটদানে বিরত থাকবে। যদিও রাষ্ট্রপতি পদে প্রণব মুখার্জিকে সমর্থন করবে ফরওয়ার্ড ব্লক।
এদিন বিকেলেই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে অন্য ৩ বাম দলের কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন সিপিআইএম নেতারা। রাষ্ট্রপতি পদে ইউপিএ প্রার্থী হিসেবে নাম ঘোষিত হওয়ার পরেই বামেদের সমর্থন চেয়ে কলকাতায় সিপিআইএমের দুই শীর্ষ নেতাকে ফোন করেছিলেন প্রণব মুখোপাধ্যায়। প্রধানমন্ত্রী মনমোহন সিং ফোন করেন সিপিআইএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাত এবং সিপিআই নেতা এ বি বর্ধনকেও। ইউপিএ-র তরফে রাষ্ট্রপতি পদে প্রণববাবুর নাম ঘোষণার পরই সিপিআইএম পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাট তাঁকে অভিনন্দন জানানোয় যথেষ্ট আশাবাদী ছিল কংগ্রেস নেতৃত্ব। ইতিপূর্বে সিপিআই-এর লোকসভার নেতা গুরুদাস দাশগুপ্ত ইউপিএ প্রার্থী প্রণব মুখার্জিকে সমর্থনের প্রশ্নে নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছিলেন। বুধবার বামফ্রন্ট সরকারের প্রতিষ্ঠাদিবস উপলক্ষ্যে এক অনুষ্ঠানে প্রথম বামফ্রন্ট সরকারের অর্থমন্ত্রী অশোক মিত্র বলেন, প্রণব মুখার্জিকে বামপন্থীদের সমর্থনের প্রশ্নটি ভেবে দেখা উচিত্। তাঁর অভিযোগ, ইউপিএ তথা কংগ্রেসের আর্থিক নীতিতে দেশের মানুষের কোনও উপকার হয়নি। প্রণব মুখোপাধ্যায়ের সমালোচনা করে এই প্রবীন অর্থনীতিবিদ বলেন, যে কংগ্রেস দলের অর্থনীতি দেশের দরিদ্র মানুষকে শোষণ করেছে, তাদেরই মন্ত্রী প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি হিসেবে জিততে বামেদের সমর্থন চাইছে। বামপন্থীদের উদ্দেশ্যে অশোক মিত্রের পরামর্শ প্রণব মুখোপাধ্যায়কে সমর্থনের আগে বামপন্থীদের ভেবে দেখা উচিত। 
এই পরিস্থিতিতে বৃহস্পতিবারের বৈঠকে বাম দলগুলি রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে ঐকমত্যে না আসতে পারায় নিশ্চিতভাবেই কিছুটা চাপে পড়লেন ২৪ আকবর রোডের পরিচালকরা।

.