মহিলাদের উপর অত্যাচার, প্রথম স্থানে পশ্চিমবঙ্গ

Last Updated: Tuesday, August 14, 2012 - 09:15

মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় দেশের মধ্যে প্রথম স্থানে পশ্চিমবঙ্গ! আর, ধর্ষণের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে এ রাজ্য। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর গত বছরের নথিভুক্ত অপরাধ সংক্রান্ত রিপোর্টে মিলেছে এই লজ্জাজনক পরিসংখ্যান!
গত বছর ধর্ষণ বা বধূ নির্যাতন, পারিবারিক হিংসা-সহ মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য বলছে, ২০১১ সালে গোটা দেশে মহিলাদের বিরুদ্ধে নথিভুক্ত অপরাধের সংখ্যা ২,২৮,৬৫০। পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি ২৯,১৩৩টি এই ধরনের ঘটনা ঘটেছে। এরপরেই রয়েছে অন্ধ্রপ্রদেশ ও উত্তরপ্রদেশ। এই দুই রাজ্য মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা যথাক্রমে ২৮,২৪৬ ও ২২,৬৩৯। গত বছর মধ্যপ্রদেশে ১৬,৫৯৯টি এই ধরনের ঘটনা ঘটেছে। এরপর রয়েছে মহারাষ্ট্র ও তামিলনাড়ু। ২০১১ সালে এই দুই রাজ্যে  মহিলাদের বিরুদ্ধে অপরাধের নথিভুক্ত ঘটনার সংখ্যা যথাক্রমে ১৫,৭২৮ ও ৬,৯৪০।

নথিভুক্ত ধর্ষণের সংখ্যার বিচারে গত বছর দেশের মধ্যে দ্বিতীয় স্থানে ছিল এ রাজ্য।  এ ক্ষেত্রে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর পরিসংখ্যান বলছে, ২০১১ সালে গোটা দেশে ধর্ষণের সংখ্যা ২৪,২০৬। মধ্যপ্রদেশে সবচেয়ে বেশি ৩,৪০৬টি এই ধরনের ঘটনা ঘটেছে। দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এ রাজ্যে গত বছর ২,৩৬৩টি ধর্ষণের ঘটনা ঘটেছে। ২০১১ সালে  উত্তরপ্রদেশে ধর্ষণের সংখ্যা ছিল ২,০৪২। এরপর রয়েছে তামিলনাড়ু ও দিল্লি। গত বছর এই দুই রাজ্যে  নথিভুক্ত ধর্ষণের সংখ্যা যথাক্রমে ৬৭৭ এবং ৫৭২।  
শুধুমাত্র ধর্ষণের সংখ্যার নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে থাকার লজ্জাই নয়, এই ধরণের ঘটনায় অপরাধীদের শাস্তিদানের ক্ষেত্রেও সবচেয়ে পিছিয়ে পশ্চিমবঙ্গ। সম্প্রতি, একটি স্বেচ্ছাসেবী সংস্থার রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। আর নারী আন্দোলনের কর্মীরা বলছেন, সামাজিক পরিস্থিতির জেরে বহুক্ষেত্রেই মহিলারা অত্যাচারিত হলেও থানায় আসতে পারেন না। ফলে, মহিলাদের বিরুদ্ধে অপরাধের প্রকৃত সংখ্যা নথিভুক্ত ঘটনার  চেয়ে অনেক বেশি।



First Published: Tuesday, August 14, 2012 - 09:15


comments powered by Disqus