পোশাকে মোড়া বড়দিন

পোশাকে মোড়া বড়দিন

পোশাকে মোড়া বড়দিনপ্রমা মিত্র
আকাশে, বাতাসে এখন পার্টি পার্টি গন্ধ। শেষলগ্নে ঠান্ডাও পড়েছে বেশ জাঁকিয়ে। তবে মন পার্টি পার্টি হলেও শেষমুহূর্তে পোশাক ঠিক করে উঠতেই হিমসিম দশা সকলের। একে তো ঠান্ডাটা পড়ব পড়ব করেও পড়ছিল না। তায় আবার ২১ ডিসেম্বরের পর প্রাণে বাঁচলে তবে না ক্রিসমাস! যতই বিজ্ঞানীরা গুজব-টুজব বলে আশ্বাস দিক না কেন কিছু একটা হয়ে-টয়ে গেলে? তাই পার্টি প্ল্যান করে কাজ নেই বাবা। কিন্তু একী? কিছুই তো হল না! পার্টি পরিপন্থিদের মুখে ছাই দিয়ে জানে বেঁচে গেলাম যে! আর গত দু`দিন ধরে ঠান্ডাও পড়েছে বেশ জাঁকিয়ে। শেষমেশ পার্টি পার্টি মন হলেও কী পরবেন তাই ভেবেই মাথায় হাত। আলমারি হাতড়েও বেরোচ্ছে না জুতসই কিছু? চিন্তা নেই। পুরনো পার্টি ড্রেসের সঙ্গেই চড়িয়ে নিন রংচঙে মারকাটারি স্টকিংস। মনে রাখবেন মিউট ড্রেস, রংচঙে স্টকিংস আর কালো হেভি বুট্‌সই এবার কাঁপাতে চলেছে বর্ষবরণ পার্টি।

খোলামেলা পোশাকে শীতে কাঁপতে কাঁপতে পার্টিতে জুবুথুবু হয়ে বসে থাকা মানেই কিন্তু আপনি আউট অফ ফ্যাশন। তাই প্রথমেই আউট হল্টার নেক, অফ শোল্ডার বা খোলা পিঠের পার্ঠি ড্রেস। তার বদলে বেছে নিন ফুলস্লিভ শর্ট ড্রেস অথবা এককাট-কাউল নেকের লম্বা সোয়েটার। পরে নিতে পারেন গলাবন্ধ লম্বা জ্যাকেটও। তবে যাই পরুন না কেন সেটা যেন হয় একরঙা। আর রঙের মধ্যে অবশ্যই প্রথম তিনে থাকবে কালো, সাদা ও ছাইরঙা পোশাক। পোশাকের সঙ্গে মানানসই কালো বা লাল রঙের সরু বেল্টও লাগিয়ে নিতে পারেন কোমরে।
পোশাকে মোড়া বড়দিন
পোশাক বাছা হয়ে গেলেই নজর দিন স্টকিংসে। পোলকা ডট, জংলি প্রিন্ট, আড়াআড়ি স্ট্রাইপ বা জমকালো চেকসের যে কোনও রঙের, যে কোনও রকম, মনপসন্দ স্টকিংস বেছে নিন। ম্যাচিংয়ের পরোয়া না করেই বাছতে হবে স্টকিংস। সঙ্গে অবশ্যই কালো বুট বা সরু হিলের স্টিলেটো। আর যদি রঙচঙে স্টকিংস একান্তই স্টকে না থাকে তহলে বাছতে পারেন লাল অথবা কালো। তবে কালো স্টকিংসের সঙ্গে কিন্তু কালো জুতো কখনই নয়। সেক্ষেত্রে বেছে নিতে হবে লালকেই। কালো শর্ট ড্রেস, কালো স্টকিংস আর লাল বুটও হতে পারে অসাধারণ পার্টি ড্রেস।

তবে আপাদ মস্তক যদি রঙের ছোঁয়া একান্তই না আনতে পারেন তবে কিন্তু মাফলার আর টুপি দিয়ে বাজিমাত করতে হবে শেষবেলায়। শুধু মনে রাখবেন মাফলার, টুপি আর গ্লাভ্‌স যেন হয় একই রঙের। ধরুন ছাই রঙা পোশাকের সঙ্গে বাছতে হল কালো স্টকিংস। জুতো, বেল্ট সবই হল কালো। তাহলে গলায় জরিয়ে নিন টকটকে লাল মাফলার। সঙ্গে থাক লাল টুপি আর গ্লাভ্‌স। আর আইসিং অন দ্য টপ করতে সরু একফালি লাল পেটেন্ট লেদারের বেল্ট। রংচঙে একটুকরো স্কার্ফ, মাফলার অথবা শ্রাগ। শীতলতম শীতের রাতে একটু উষ্ণতা আনতে মন কেমন করা গ্রে-স্কেল পোশাককেই রঙের বাহারে জাগিয়ে নিন। এটাই হোক এবারের নতুন বছরের শপথ।



First Published: Tuesday, May 28, 2013, 14:49


comments powered by Disqus