সোমবার 'ভারত বনধ' ডাকল কয়েকটি দলিত সংগঠন

তপশিলি জাতি ও উপজাতিদের সার্বভৌম রক্ষায় সিডিউল কাস্ট-সিডিউল ট্রাইব(প্রিভেনশন অব অ্যাট্রসিটিস)আইন লঘু করে দেওয়ার অভি‌যোগ

Updated By: Apr 1, 2018, 04:20 PM IST
সোমবার 'ভারত বনধ' ডাকল কয়েকটি দলিত সংগঠন

নিজস্ব প্রতিবেদন: তপশিলি জাতি ও উপজাতিদের সার্বভৌম রক্ষায় সিডিউল কাস্ট-সিডিউল ট্রাইব(প্রিভেনশন অব অ্যাট্রসিটিস)আইন লঘু করে দেওয়ার অভি‌যোগ উঠল খোদ সুপ্রিম কোর্টের বিরুদ্ধেই। প্রতিবাদে আগামী ২ এপ্রিল ভারত বনধ ডাকল বেশ কয়েকটি দলিত সংগঠন।
প্রাথমিকভাবে গত বুধবার ওই বনধের ডাক দেয় 'সংবিধান বাঁচাও সংঘর্ষ কমিটি' নামে একটি দলিত সংগঠন। পরে ওই বনধ সমর্থন করে সর্বভারতীয় আদি ধর্ম মিশন এবং ধর্ম সাধু সমাজ নামে আরও দুটি সংগঠন।
আরও পড়ুন-পঞ্চায়েতে দলের কাণ্ডারী মুকুল নাম-ই জানেন না রাজ্য নির্বাচন কমিশনারের!
উল্লেখ্য, মহারাষ্ট্র সরকারের করা একটি মামলার শুনানিতে তপশিলি জাতি ও উফজাতিদের আইন লঘু করার নির্দেশ দেয় শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট তার রায়ে জানিয়েছে, তপশিলি জাতি ও উপজাতিদের উপরে অত্যাচারের অভি‌যোগে কারও বিরুদ্ধে মামলা করতে গেলে ডিএসপি প‌র্যায়ের তদন্ত করতে হবে। এই ধরনের কোনও ঘটনায় কোনও সরকারি আধিকারিককে গ্রেফতার করার আগে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হবে পুলিসকে। শীর্ষ আদালতের ‌যুক্তি হল, তপশিলি জাতি ও উপজাতিদের উপরে হামলার অভি‌যোগ এনে বহু ভুয়ো মামলা হচ্ছে। 
সুপ্রিম কোর্টের ওই রায় নিয়ে ক্ষুব্ধ এনডিএ সরকারের বেশ কয়েকজন দলিত সাংসদও। তাঁরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেছেন বলে সংবাদমাধ্যমের খবর। এ নিয়ে সুপ্রিম কোর্টে আপিল করবে কেন্দ্র বলেও 'বিদ্রোহী' সাংসদদের আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় মন্ত্রী থারাচাঁদ গেহলট। তার পরেও বনধ প্রত্যাহার করতে অনড় দলিত সংগঠনগুলি।

 

.