অপরাধ জগৎ থেকে অবসর নিতে চলেছেন দাউদ ইব্রাহিম

৬০ বছরের জীবনের বিয়াল্লিশ বছরই অপরাধের। পুলিসের হিসেব না ধরলে সময়টা আরও বাড়তে পারে। দাউদ ইব্রাহিম। সংগঠিত অপরাধের সমার্থক শব্দ। অবসর নিচ্ছেন। জন্মদিনে এমনই চমকপ্রদ কথা ঘোষণা করতে চলেছেন। বাকি জীবনটা নাকি মক্কায় কাটাবেন। সত্যি !  কাশি গেলে কী  বিড়াল আদৌ মাছ ছেড়ে দেয়। তবে রত্নাকরের তো বল্মিকী হওয়ার উদাহরণ এই ভারতেই আছে।

Updated By: Dec 26, 2015, 09:00 PM IST
অপরাধ জগৎ থেকে অবসর নিতে চলেছেন দাউদ ইব্রাহিম

ওয়েব ডেস্ক: ৬০ বছরের জীবনের বিয়াল্লিশ বছরই অপরাধের। পুলিসের হিসেব না ধরলে সময়টা আরও বাড়তে পারে। দাউদ ইব্রাহিম। সংগঠিত অপরাধের সমার্থক শব্দ। অবসর নিচ্ছেন। জন্মদিনে এমনই চমকপ্রদ কথা ঘোষণা করতে চলেছেন। বাকি জীবনটা নাকি মক্কায় কাটাবেন। সত্যি !  কাশি গেলে কী  বিড়াল আদৌ মাছ ছেড়ে দেয়। তবে রত্নাকরের তো বল্মিকী হওয়ার উদাহরণ এই ভারতেই আছে।

অনেক তো হলো, আর কেনও, পশ্চিম দিগন্ত ছুঁই ছুঁই জীবন এখন বেশ স্থির। সিক্সারের ঘোড়া টেপা অঙ্গুল বহু কাল আগে চিনেছে জার্মান মাউজার, AK47। বারুদ মাখা ঘেমো গন্ধের আকর্ষণে এসেছে টাকা, এসেছে নারী। এসেছে হাড় হিম করা--নাম। দাউদ ইব্রাহিম। অপরাধ জগতের বেতাজ বাদশা। জন্মদিনে ঘোষণা করতে চলেছেন রিটায়ারমেন্টের কথা।

মুম্বই সিআইডি কনস্টেবলের ছেলে। ছেলে সাহেব হবে স্বপ্নে বাঁচা মা-বাবার, হাত ধরে স্কুলে যাওয়া, পাট করে আঁচড়ানো নিপাট স্কুল বয় মার্কা চুলের ছাঁট এখনও অটুট। অটুট মুম্বাইয়ের সঙ্গে যোগাযোগ। তবু সংগঠিত অপরাধ চক্রের প্রধান, ডি কম্পানির মালিক দাউদকে ছুঁতে পারে না পুলিস। বহাল তবিয়তে  জীবনের ৬০টা বসন্ত কাটিয়ে মহা সমারোহে জন্মদিন পালন।   

'গান্দা হে পর ধান্ধা হেয়।' ডি কম্পানি। অপরাধের কম্পানি। হয় নাকি এমনি। হয়েছে। একেবারে কর্পোরেট স্টাইলে। রয়েছে সিইও, ম্যানেজার, বেতনভুক্ত ৫ হাজার কর্মী। দেশে দেশে কর্মীরা সংগঠিত করে চলেছে একের পর এক অপরাধ। সেই সাম্রাজ্য থেকে বিদায়। তাও এক্কেবারে কর্পোরেট স্টাইলে---ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি। সিইও পদ থেকে ঘোষিত বিদায়। উদাহরণ আরও আছে। কিন্তু অপরাধের কাম্পানিতে ! জন্মদিনেই অবসরের ঘোষণা ? উত্তরসূরি খোঁজার কাজও সম্পন্ন।

কে ? ছোটা শাকিল--- আনিস মহম্মদ, না অন্য কেউ। প্রতি মুহুর্তে নাটকীয়তায় ভরা জীবনে এখানেও সাসপেন্স। কিন্তু এত ক্ষমতা। অর্থ ---এক নিমেষে--সব সব ছাড়তে পারবে দাউদ। না এখানেও   দাউদের সেই চির পরিচিত ডিসগাস্টিং আনপ্রেডিক্টিবেলিটি।

.