জেলাশাসক অপহরণ, মাও-মধ্যস্থতাকারীদের বৈঠক শুরু

Last Updated: Friday, April 27, 2012 - 11:50

ছত্তিসগড়ে অপহৃত জেলাশাসক অ্যালেক্স পল মেননের মুক্তির উপায় খুঁজতে ফের বৈঠক করছেন ৪ মধ্যস্থতাকারী। সুকমা গেস্টহাউসে শুরু হয়েছে বৈঠক। অপহৃত জেলাশাসকের মুক্তির শর্ত হিসেবে, ১৫ জন মাওবাদী ও ২ সাংবাদিক মিলিয়ে মোট ১৭ জনের মুক্তির বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এছাড়াও, দুই সাংবাদিক জেলবন্দি পিকে ঝা ও অসিতকুমার সেনেরও মুক্তির দাবি জানিয়েছে মাওবাদীরা।
যে সব মাওবাদীদের মুক্তির দাবি জানানো হয়েছে তাঁদের অনেকেই সাজাপ্রাপ্ত হওয়ায়, আইনগত দিক দিয়ে তাঁদের ছাড়তে সমস্যা রয়েছে সরকারের। ফলে সাজাপ্রাপ্ত বন্দিদের মুক্তির দাবি ঘিরে তৈরি হয়েছে নয়া জটিলতা। যদিও, অপহৃত জেলাশাসকের স্ত্রীর স্বাস্থ্যের বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে মধ্যস্থতাকারীদের।
জেলাশাসকের মুক্তির জন্য বৃহস্পতিবারও রায়পুরে বৈঠক করেন ২ মধ্যস্থতাকারী, হরগোপাল ও বিডি শর্মা। বৈঠকে ছিলেন প্রস্তাবিত মধ্যস্থতাকারী নির্মলা বুচ ও এসকে মিশ্র ও আইন বিশেষজ্ঞরা। অন্যদিকে, এদিনই মুখ্যমন্ত্রী রমন সিং জানিয়ে দেন, মাওবাদীদের দেওয়া সব শর্ত মেনে সরকারের পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়। আইনি জটিলতার কারণেই শর্ত মানায় সমস্যা রয়েছে বলে জানান তিনি। তবে সুকমা জেলা প্রশাসনকে সমস্ত রকমের ব্যবস্থা রাখার নিরদেশ দেওয়া হয়েছে। হেলিকপ্টার প্রস্তুত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে।     



First Published: Friday, April 27, 2012 - 11:50


comments powered by Disqus