সেনাপ্রধানের জন্মতারিখ সংশোধন করতে চায় প্রতিরক্ষামন্ত্রক

সেনাপ্রধান জেনারেল ভি কে সিং-এর জন্ম তারিখ সংশোধন করতে উদ্যোগী হল কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক। গত সপ্তাহে মিলিটারির প্রশাসনিক প্রধান অ্যাজুট্যান্ট জেনারেলকে এই মর্মে একটি চিঠি দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক।

Updated By: Jan 29, 2012, 05:07 PM IST

সেনাপ্রধান জেনারেল ভি কে সিং-এর জন্ম তারিখ সংশোধন করতে উদ্যোগী হল কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক। গত সপ্তাহে মিলিটারির প্রশাসনিক প্রধান অ্যাজুট্যান্ট জেনারেলকে এই মর্মে একটি চিঠি দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, প্রতিরক্ষা মন্ত্রকের চিঠিতে, সেনাপ্রধান জেনারেল ভি কে সিং-এর জন্ম তারিখ সংশোধন করে ১৯৫০ সালের ১০ মে করতে বলা হয়েছে। অ্যাজুট্যান্ট জেনারেলের নথিতে সেনাপ্রধানের জন্ম তারিখ রয়েছে ১০ মে ১৯৫১।
সরকারি রেকর্ডে জেনারেল ভি কে সিংয়ের বয়স সংক্রান্ত দু`রকম তথ্য নথিভুক্ত রয়েছে। তার জন্য দায়ী সেনাপ্রধান স্বয়ং। তাঁর ম্যাট্রিকুলেশন সার্টিফিকেটে জন্ম তারিখ হিসেবে ১৯৫১ সালের ১০ মে উল্লেখ করা হয়েছে। কিন্তু পরবর্তী কালে ইউপিএসসি`র প্রবেশিকা পরীক্ষায় এবং সেনাবাহিনীর পার্সোনেল বিভাগে তিনি নিজের জন্ম তারিখ হিসেবে ১৯৫০ সালের ১০ মে তারিখের উল্লেখ করেন। প্রতিরক্ষা মন্ত্রক ইউপিএসসি এবং পার্সোনেল বিভাগে দেওয়া তথ্যটিকেই প্রামাণ্য বলে মনে করছে। এই হিসেবে চলতি বছরের ৩১ মে তাঁর অবসর নেওয়ার কথা। কিন্তু অবসর গ্রহণে নারাজ জেনারেল সিংয়ের দাবি, ম্যাট্রিকুলেশনের শংসাপত্রে তাঁর প্রকৃত বয়স উল্লিখিত হয়েছে। এই হিসেবে তাঁর অবসর গ্রহণের দিন, ২০১৩-র ৩১ মে।
প্রতিরক্ষামন্ত্রকের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে রিট পিটিশন দাখিল করেছেন সেনাপ্রধান। আগামী ৩ ফেব্রুয়ারি সেনাপ্রধানের দাখিল করা পিটিশনের শুনানির দিন ধার্য করেছে দেশের শীর্ষ আদালত।

.