দিল্লি পুরভোটের ফল প্রকাশ আজ

Last Updated: Tuesday, April 17, 2012 - 10:15

দিল্লি পুরসভা নির্বাচনকে রাজ্যের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের জন্য অগ্নিপরীক্ষা বলেই মনে করেছিল রাজনৈতিক মহল। তবে আজ ভোটগণনার শুরুর থেকেই দিল্লির তিনটি পুরসভার অধিকাংশ আসনেই বিজেপি প্রার্থীরা এগিয়ে থাকায় বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসের জন্য বড়সড় ধাক্কা বলেই মনে করা হচ্ছে।
জেতার বিষয়ে কংগ্রেস- বিজেপি দুপক্ষ যথেষ্ট আত্মবিশ্বাসী হলেও দিল্লির নবগঠিত তিনটি পুরসভার দায়িত্ব কার উপরে বর্তাবে, আজ ভোটগণনার পরেই তা নির্ধারিত হবে। আজ বেলা তিনটের মধ্যেই জানা যাবে ভোটের চূড়ান্ত ফলাফল।  আঁটোসাঁটো নিরাপত্তার মধ্যে দিল্লিতে মোট ৩৩টি কেন্দ্রে দিনভর ভোটগণনা হবে বলে জানিয়েছেন নির্বাচন আধিকারিকরা। আরও উন্নতমানের পুর-পরিষেবা দেওয়ার লক্ষ্যে দিল্লি পুরসভাকে এবার পূর্ব, উত্তর ও দক্ষিণ, এই তিনভাগে ভাগ করা হয়েছে। গত রবিবার তিনটি পুরসভারই নির্বাচন হয়েছে একসঙ্গে। মোট ২৭২টি ওয়ার্ডের ২ হাজার ৪২৩জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে আজ।  এর মধ্যে মহিলাদের জন্য সংরক্ষিত আসনের সংখ্যা ১৩৮।
এবার  বৈধ ভোটদাতার সংখ্যা প্রায় এক কোটি ১৫ লক্ষ। গত পনেরো বছরে রের্কড মাত্রা ছুঁয়ে এবার প্রায় ৫৫ শতাংশ ভোটদাতা নির্বাচন প্রক্রিয়ায় অংশ গ্রহণ করেছেন। অবিভক্ত দিল্লি পুরবোর্ডে বিজেপি কাউন্সিলরের সংখ্যা ১৬৪। কংগ্রেসের ৬৭ ও বিএসপির ১৭জন কাউন্সিলর রয়েছেন। ২০১৩-এ বিধানসভা ভোটের আগে দিল্লিতে এটাই শেষ নির্বাচনী প্রক্রিয়া। তাই পুরভোটের ফল থেকে রাজধানীর ভোটাদাতাদের মর্জি অনেকটাই আন্দাজ করা যাবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।



First Published: Tuesday, April 17, 2012 - 12:23


comments powered by Disqus