ইন্ডিয়া গেট থেকে রাইসিনা হিল, প্রতিবাদে সরব দিল্লি

Last Updated: Saturday, December 22, 2012 - 10:45

দিল্লি গণধর্ষণকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ চলছে শনিবারেও। এদিন সকাল থেকেই রাজধানী দিল্লির ছাত্র ও সাধারণ নাগরিক বিশাল সংখায় ইন্ডিয়া গেট চত্তরে জমা হতে শুরু করে। রাতের রাজধানীতে চলন্ত বাসে এক ২৩ বছরের ছাত্রীকে গণধর্ষণের প্রতিবাদে রাষ্ট্রপতি ভবন, বিজয় চক, প্রধানমন্ত্রী কার্যালয়ের সামনে মানুষ প্রতিবাদে সরব হয়েছেন। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিসের হাতাহাতির খবর পাওয়া গিয়েছে।
বিক্ষোভকারীরা ঘটনার কড়া সমালোচনা করে, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। নিগৃহীত ছাত্রীর জন্য বিচার চেয়ে সরকার ও পুলিস প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগিড়ে দিয়েছেন অনেকেই।
`উই ওয়ান্ট জাসটিস!` ধ্বনিতে দিল্লি ধর্ষণকাণ্ডের প্রতিবাদ আছরে পড়ে রাইসিনা হিলসে। গতকালও দিল্লিতে সফদরজং হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াই চালিয়ে যাওয়া ২৩ বছরের তরুণীর ন্যয়বিচারের দাবিতে নজিরবিহীন ভাবে কয়েক হাজার প্রতিবাদী মানুষের মিছিল রাষ্ট্রপতি ভবনের নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে ভিতরে ঢুকে পরেন। দোষীদের কড়া শাস্তির দাবি জানাতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন মিছিলে অংশগ্রহণকারীরা।
গণতান্ত্রিক মহিলা সমিতি, ইয়ং ওমেনস ক্রিশ্চান অ্যাস্যোসিয়েশন সহ একাধিক সংগঠনের সমাজকর্মী, ছাত্র ছাত্রী ও সাধারণ মানুষ রাজপথ থেকে বিজয়চক হয়ে রাইসিনা হিলসে পৌঁছন। এর পর নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে প্রতিবাদী জনতার মিছিল রাষ্ট্রপতি ভবন, সাউথ ব্লক ও নর্থ ব্লকের দিকে এগিয়ে যায়। মহিলাদের জন্য নিরাপদ দিল্লি এবং ধর্ষিতার ন্যয়বিচারের দাবিই উঠে এসেছিল স্লোগানে। ধর্ষণকারীর চরম শাস্তিও দাবি করেন তাঁরা।
শুধু রাজধানী নয়, রবিবারের নারকীয় ঘটনার প্রতিবাদের ঝড় ছড়িয়েছে সারা দেশেই। দিল্লিতে তরুণীর গণধর্ষণের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন করলেন কলকাতার প্রাতঃভ্রমণকারীরা। আজ ভিক্টোরিয়া মেমোরিয়াল এলাকায় কালো পতাকা নিয়ে মিছিল করেন প্রাতঃভ্রমণকারীরা। দিল্লি সরকারের সমালোচনায় স্লোগানও দেন তাঁরা। সবশেষে ফুটপাথে মোমবাতি জ্বালিয়ে নিগৃহীতা তরুণীর দ্রুত আরোগ্য কামনা করেন। প্রাতঃভ্রমণকারীদের দাবি, ঘটনায় অভিযুক্তদের দ্রুত বিচার শেষ করে অবিলম্বে শাস্তি দেওয়া হোক। পাশাপাশি গোটা দেশে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে সরকারের উপযুক্ত ব্যবস্থারও দাবি জানিয়েছেন তাঁরা।
মধ্যপ্রদেশের ভোপালেও প্রতিবাদে অংশ নেন অসংখ্য মানুষ। উত্তরপ্রদেশের লখনউ এবং বিহারের পাটনাতেও প্রতিবাদে বিক্ষোভ মিছিলে অংশ নেন অসংখ্য মানুষ। গণধর্ষণকাণ্ডের প্রতিবাদ জানাতে কলকাতাতে আজ সকালে মোমবাতি জ্বালানো হয়।



First Published: Saturday, December 22, 2012 - 10:45


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja