যানজটের সমস্যা থেকে দিল্লিবাসীকে মুক্তি দিতে এবার আসছে মেট্রিনো

আরও হাইটেক হতে চলেছে দিল্লির পরিবহণ পরিষেবা। মেট্রোর পর এবার সেখানে মেট্রিনো। রোপওয়েতে দিল্লি এনসিআর থেকে সোজা চলে যাওয়া যাবে হরিয়ানার মানেসার পর্যন্ত। সব কিছু ঠিক ঠাক থাকলে আগামী দুমাসের মধ্যেই শুরু হবে কাজ। কীরকম হচ্ছে সেই প্রকল্প এক নজরে দেখে নেওয়া যাক। 

Updated By: Jun 8, 2016, 04:01 PM IST
যানজটের সমস্যা থেকে দিল্লিবাসীকে মুক্তি দিতে এবার আসছে মেট্রিনো

ওয়েব ডেস্ক: আরও হাইটেক হতে চলেছে দিল্লির পরিবহণ পরিষেবা। মেট্রোর পর এবার সেখানে মেট্রিনো। রোপওয়েতে দিল্লি এনসিআর থেকে সোজা চলে যাওয়া যাবে হরিয়ানার মানেসার পর্যন্ত। সব কিছু ঠিক ঠাক থাকলে আগামী দুমাসের মধ্যেই শুরু হবে কাজ। কীরকম হচ্ছে সেই প্রকল্প এক নজরে দেখে নেওয়া যাক। 

যানজট আর দূষণ থেকে দিল্লিবাসীকে কিছুটা মুক্তি দিয়েছে মেট্রো। গত কয়েক বছর রাজপথের ওপর যাত্রীদের চাপ অনেকটাই সামাল দেওয়া গিয়েছে। এবার রাজধানীর যাত্রী চাপ সামাল দিতে এবং দূষণ ঠেকাতে আরও তত্পর কেন্দ্র। এবার আসছে মেট্রিনো। কেমন হবে এই পরিষেবা? আসুন দেখে নেওয়া যাক।

মাটির থেকে ৫ ও ১০ মিটার উঁচুতে থাকবে মেট্রিনোর রোপ। যাত্রীরা উঠলেই ড্রাইভার ছাড়া স্বয়ংক্রিয় পডগুলি ছুটতে শুরু করবে। এক একটি স্টেশনে নামিয়ে দেওয়া হবে যাত্রীদের। বিদ্যুতের মাধ্যমেই চালানো হবে এই রোপ ওয়ে সিস্টেম। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতীন গড়করির আশা, এই নয়া পরিষেবায় অনেকটাই কমানো সম্ভব যানজটের সমস্যা। কমানো যাবে দূষণের মাত্রাও। প্রথম পর্যায়ে দিল্লি এনসিআর থেকে হরিয়ানার মানেসার পর্যন্ত এই রোপ ওয়ে চালু হচ্ছে।

প্রকল্পের খরচ ৪ হাজার কোটি টাকা। মেট্রোর মতো পরে তা ছড়িয়ে দেওয়া হবে গোটা রাজধানী ও সংলগ্ন অঞ্চল জুড়ে। এক কিলোমিটার মেট্রো চালানোর জন্য যেখানে ২৫০ কোটি টাকা লাগে, সেখানে এই প্রকল্পে খরচ হবে ৫০ কোটি টাকা। টেন্ডার ডাকার কাজ শেষ। সব কিছু ঠিকঠাক চললে আগামী দুমাসের মধ্যে শুরু হয়ে যাবে প্রকল্পের কাজ।

.