দিল্লিতে সরকার গঠনে ফেব্রুয়ারিতেই হতে পারে নির্বাচন

কোনও পার্টিরই সরকার গড়ার সংখ্যাগরিষ্ঠতা নেই। তাই নতুন করে নির্বাচন হতে পারে দিল্লি বিধানসভার। সোমবার বিজেপি, কংগ্রেস ও আপ নেতারা দিল্লির লিউটেন্যান্ট গভর্নর নজিব জঙ্গকে জানায় এখনও তাদের সরকার গড়ার মতো সংখ্যা নেই।

Updated By: Nov 4, 2014, 10:36 AM IST
দিল্লিতে সরকার গঠনে ফেব্রুয়ারিতেই হতে পারে নির্বাচন

ওয়েব ডেস্ক: কোনও পার্টিরই সরকার গড়ার সংখ্যাগরিষ্ঠতা নেই। তাই নতুন করে নির্বাচন হতে পারে দিল্লি বিধানসভার। সোমবার বিজেপি, কংগ্রেস ও আপ নেতারা দিল্লির লিউটেন্যান্ট গভর্নর নজিব জঙ্গকে জানায় এখনও তাদের সরকার গড়ার মতো সংখ্যা নেই।

গত ফেব্রুয়ারি মাসে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে আম আদমি পার্টির ৪৯ দিনের সরকার পড়ে যাওয়ার পর থেকে রাষ্ট্রপতির শাসন চলছে দিল্লিতে। রাষ্ট্রপতি শাসনের অবসান ঘটিয়ে দিল্লিতে নতুন সরকার গড়ার লক্ষ্যে বিজেপি, কংগ্রেস ও আম আদমি পার্টির সদস্যদের সঙ্গে বৈঠকে বসেন নজিব। কিন্ত, কোনও পার্টিরই তাঁকে সরকার গড়ার ব্যাপারে আশার আলো দেখাতে পারেনি। মোটি ৭০টি আসনের দিল্লি বিধানসভা এই মুহূর্তে ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে। নতুন সরকার গঠনের উদ্দেশে তাই পূণর্নির্বাচনের আবেদন জানিয়েছে তিন দলই।

এই ব্যাপারে রাষ্ট্রপতির কাছে চিঠি দিয়ে জঙ্গ তাঁর মতামত জানতে চাইবেন বলে রাজ ভবনের এক বিবৃতিতে জানা গিয়েছে। গত ডিসেম্বরে নির্বাচনে ৩১টি আসন জেতা সত্ত্বেও সরকার গড়তে অস্বীকার করে বিজেপি। ফলে নিজেদের ২৮টি আসন নিয়ে কংগ্রেসের সহায়তায় সংখ্যালঘু সরকার গড়ে আম আদমি পার্টি। কিন্তু মাত্র ৪৯ দিন পর মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেন কেজরিওয়াল। পরে লোকসভা নির্বাচনে বারানসী থেকে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে পরাজিত হন তিনি।

আশা করা হচ্ছে আগামী বছরের ফেব্রুয়ারিতেই পুণরায় নির্বাচন হবে দিল্লিতে। গত ডিসেম্বর নির্বাচনে ৭০টি আসনের মধ্যে মাত্র ৮টি আসন নিজেদের দখলে রাখতে সক্ষম হয়েছিল কংগ্রেস। চলতি বছরের মে মাসে লোকসভা নির্বাচেনও দিল্লির ৭টি আসনের মধ্যে ৬টি আসনে তৃতীয় স্থানে ও একটি আসনে চতুর্থ স্থানে শেষ করেছে কংগ্রেস।

 

.