প্রয়াত পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুরজিত সিং বার্নালা

প্রয়াত হলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুরজিত সিং বার্নালা। দীর্ঘকাল রোগশয্যায় কাটিয়ে আজ চন্ডীগড়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই প্রাক্তন মুখ্যমন্ত্রী। ১৯৮৫ থেকে ৮৭ সাল পর্যন্ত মুখ্যমন্ত্রীর পদে ছিলেন সুরজিত সিং বার্নালা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর।

Updated By: Jan 14, 2017, 07:13 PM IST
প্রয়াত পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুরজিত সিং বার্নালা

ওয়েব ডেস্ক: প্রয়াত হলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুরজিত সিং বার্নালা। দীর্ঘকাল রোগশয্যায় কাটিয়ে আজ চন্ডীগড়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই প্রাক্তন মুখ্যমন্ত্রী। ১৯৮৫ থেকে ৮৭ সাল পর্যন্ত মুখ্যমন্ত্রীর পদে ছিলেন সুরজিত সিং বার্নালা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর।

১৯২৫ সালের ২১শে অক্টোবর হরিয়ানার আতেলিতে জন্মগ্রহণ করেন বার্নালা। যৌবনে ভারত ছাড় আন্দোলনে যোগ দেন তিনি। ১৯৫২ সালে জীবনের প্রথম নির্বাচনে লড়লেও, তাতে তিনি পরাজিত হতে হয়েছিল। ১৯৭৭ সালে সাংসদ হিসাবে জিতে তিনি মোরারজি দেশাই-এর সরকারে কৃষিমন্ত্রী হিসাবে যোগ দেন। গুরুনানক দেব বিশ্ববিদ্যালয় স্থাপনের ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল উল্লেখযোগ্য।

আরও পড়ুন- মানববোমার বদলে পশুবোমায় 'আস্থা' রাখার ৩ কারণ

তবে শুধুমাত্র মুখ্যমন্ত্রীত্বই নয় কেন্দ্রীয় মন্ত্রীত্বের পাশাপাশি তামিলনাড়ু, উত্তরাখন্ড, অন্ধ্রপ্রদেশ এবং আন্দামান-নিকোবর-এর রাজ্যপাল হিসাবেও কাজ করেছিলেন এই প্রবীন রাজনীতিক। সুরজিত সিং বার্নালা রেখে গেলেন তাঁর স্ত্রী সুরজিত কৌর এবং চার সন্তানকে।

আরও পড়ুন- সম্মান বাঁচাতে নির্যাতিতা কিশোরীর সন্তানকে জীবন্ত কবর দিল পরিবার!

.