দেবযানী খোবরাগাড়ের নাম জড়াল আদর্শ কেলেঙ্কারিতে, তাঁকে ভারতের স্থায়ী মিশনে অন্তর্ভূক্ত করার প্রক্রিয়া শুরু করল রাষ্ট্রসংঘ

Last Updated: Saturday, December 21, 2013 - 13:21

কূটনৈতিক চাপানউতোরের মাঝেই দেবযানী খোবরাগাড়ের নাম জড়াল আদর্শ আবাসন কেলেঙ্কারিতে। এবার এদেশে ভুয়ো তথ্য পেশ করার অভিযোগ উঠল ভারতীয় ওই কূটনীতিকের বিরুদ্ধে। অভিযোগ, ভূয়ো তথ্য পেশ করে ফ্ল্যাট নিয়েছেন দেবযানী। এমনকী আদর্শকাণ্ডে তৈরি দুই সদস্যের বিচার বিভাগীয় কমিটির কাছেও তিনি মিথ্যে তথ্য দিয়েছেন।

কার্গিলে শহিদ সেনাদের পরিবারের জন্যই তৈরি হয়েছিল মুম্বইয়ের আদর্শ সোসাইটি আবাসন। অথচ রাজনৈতিক প্রভাব খাটিয়ে সেখানে বেআইনিভাবে অনেক ফ্ল্যাট পাইয়ে দেওয়ায় অভিযোগ ঘিরে তোলপাড় হয় গোটা দেশ। এবারে সেই কেলেঙ্কারিতে জড়িয়ে গেল সংবাদ শিরোনামে থাকা ভারতীয় কূটনীতিকও।

দেবযানী খোবরাগাড়েকে ভারতের স্থায়ী মিশনে অন্তর্ভূক্ত করার প্রক্রিয়া শুরু করল রাষ্ট্রসংঘ। নয়াদিল্লির পাঠানো আবেদনের ভিত্তিতে ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রসংঘের মুখপাত্র ফারহান হক। তবে মার্কিনযুক্তরাষ্ট্রে দেবযানীর বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে কোনও মন্তব্য করেননি রাষ্ট্রসংঘের মুখপাত্র। রাষ্ট্রসংঘের স্থায়ী মিশনের সদস্য হিসেবে দেবযানী আপাতত কূটনৈতিক রক্ষাকবচ পাবে বলে জানিয়ে দিয়েছে ওয়াশিংটনও। তবে সেক্ষেত্রে বর্তমান মামলা থেকে যে তিনি ছাড় পাবে না তা আগেই জানিয়ে দিয়েছে মার্কিন বিদেশ দফতর। ওয়াশিংটনের তরফে দুঃখ প্রকাশের দাবিও খারিজ করে দেওয়া হয়েছে।



First Published: Saturday, December 21, 2013 - 13:21


comments powered by Disqus