নিশ্চয়তার জয় হঠাত্‍ই অনিশ্চয়তার স্টেশনে

নিশ্চয়তার জয় হঠাত্‍ই অনিশ্চয়তার স্টেশনে

নিশ্চয়তার জয় হঠাত্‍ই অনিশ্চয়তার স্টেশনেঅস্ট্রেলিয়া- ৩৮০। ২৩২/৯
ভারত- ৫৭২
অস্ট্রেলিয়া এগিয়ে ৪০ রানে
মোজেস হেনরিকেস অপরাজিত ৭৫, লিঁয় অপরাজিত ৮

মানুষ ভাবে এক, আর হয় এক। ক্রিকেটও ঠিক সেরকম। আপনি ভাববেন একরকম আর হবে আরেক রকম। এই যে আজ চিপকের চতুর্থ দিনটা কাটল আম ভারতীয়রা যেরকম ভেবেছিলেন ঠিক তেমন। ১৯২ রানের লিড নেওয়ার পর চেন্নাইয়ের প্রায় খাটালের চেহারা নেওয়া পিচে ভারতীয় স্পিনরাদের সামনে আত্মসমর্পণ ক্লার্কদের। অশ্বিনদের স্পিনের সামনে একে একে ফিরে গেলেন সব অসি ব্যাটসম্যান।

১৭৫ রানে পরে গেল ৯ উইকেট। তখন ইনিংস জয় আসাটা শুধু সময়ের অপেক্ষা। কিন্তু সেই সময়ই হয়ত ক্রিকেটবিধাতা হাসলেন। বললেন, জানো না ক্রিকেট আর জীবনটা একই লাইনে হাঁটে। তাই জীবনের ছন্দ মেনে ধোনিদের জয়টাও অনিশ্চয়তার শেষ দিনে আটকে থাকল।

অস্ট্রেলিয়ার শেষ উইকেট জুটি হেনরিকস- লিঁয় জুটি রুখে দিল ইনিংস হারের লজ্জা আর ম্যাচ নিয়ে গেল অনিশ্চিয়তার পঞ্চম দিনে। অন্তিম উইকেটে নেথান লিয়ঁকে সঙ্গে নিয়ে হেনরিকেস যে ইনিংসটি খেললেন, তা সবাইকে অবাক করে দিল। দিনের শেষে ৭৫ রানে অপরাজিত তিনি। সঙ্গে ৮ রানে লিয়ঁ।

নিশ্চয়তার জয় হঠাত্‍ই অনিশ্চয়তার স্টেশনে
চেন্নাই টেস্টে হেনরিকেস এবং নাথান লিঁওনের নবম উইকেটে ৫৭ রানের পার্টনারশিপ রুখে দিল অস্ট্রেলিয়ার ইনিংসের হার। চতুর্থ দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর নয় উইকেটে ২৩০ রান। ভারতের প্রথম ইনিংসের থেকে ৪০ রানে এগিয়ে ক্লার্কবাহিনী। এদিন ৫৭২ রানে ভারতের প্রথম ইনিংস শেষ হয়। ২২৪ রান করে আউট হন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এরপর শুরু হয় ভারতীয় বোলারদের দাপট। মূলত ভারতীয় স্পিনারদের দাপটের কাছে কার্যত আত্মসমর্পণ করেন অসি ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসেও আর অশ্বিনের বোলিং ভেল্কি অব্যাহত।

চতুর্থ দিন ৯০ রানের বিনিময় পাঁচটি উইকেট নেন তিনি। দুটি করে উইকেট পেয়েছেন জাদেজা এবং হরভজন। বলা যায় ঘুর্নি উইকেটকে দারুন ভাবে কাজে লাগিয়েছেন ভারতীয় স্পিনাররা। একসময় মনে হচ্ছিল অস্ট্রেলিয়ার ইনিংসে হার ছিল সময়ের অপেক্ষা। কিন্তু নবম উইকেটে হেনরিকেস এবং নাথান লিঁও-র দায়িত্বশীল ব্যাটিং ভারতের সেই আশায় জল ঢেলে দেয়। দিনের শেষে হেনরিকেস ৭৫ এবং লিঁওন ৮ রানে অপরাজিত আছেন।




First Published: Monday, February 25, 2013, 18:58


comments powered by Disqus