লিটার প্রতি ৫ টাকা বাড়ল ডিজেলের দাম, ৬টির বেশি রান্নার গ্যাসে ভর্তুকি দেবে না সরকার

ঘরে বাইরে প্রবল চাপ সত্ত্বেও শেষ পর্যন্ত লিটার প্রতি ৫ টাকা বাড়ল ডিজেলের দাম। এর ফলে কলকাতায় ডিজেলের দাম ৪৯ টাকা ৭৬ পয়সা প্রতি লিটার হল।

Updated By: Sep 13, 2012, 09:21 PM IST

ঘরে বাইরে প্রবল চাপ সত্ত্বেও শেষ পর্যন্ত লিটার প্রতি ৫ টাকা বাড়ল ডিজেলের দাম। এর ফলে কলকাতায় ডিজেলের দাম ৪৯ টাকা ৭৬ পয়সা প্রতি লিটার হল। হস্পতিবার সন্ধেয় ৭ রেসকোর্সে কেন্দ্রীয় মন্ত্রিসভার রাজনীতি বিষয়ক কমিটির বৈঠক বসে। সেই বৈঠকেই এই মূল্যবৃদ্ধিকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। তবে এই মুহূর্তে বাড়ছে না কেরোসিনের ও রান্নার গ্যাসের দাম। 
তবে রান্নার গ্যাসের দাম না বাড়লেও সরকারি ভর্তুকি দানের ক্ষেত্রে কঠোর হল কেন্দ্র। পরিবার পিছু প্রতি বছর ভর্তুকির রান্নার গ্যাসের সংখ্যা ছ'টিতে বেঁধে দেওয়া হল। এর থেকে বেশি সিলিন্ডারের ক্ষেত্রে বেশি দাম দিতে হবে। এই মুহূর্তে সরকার সিলিন্ডার প্রতি ৩৪৭ টাকা ভর্তুকি দেয়। ছ'টির বেশি সিলিন্ডারের ক্ষেত্রে সরকারি ভর্তুকি আংশিক না সামগ্রিক খর্ব করা হবে সেই নিয়ে এখনো স্থির সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে সরকার পুরোপুরি ভর্তুকি তুলে নিলে সপ্তম সিলিন্ডার থেকে ৭৪৮ টাকা পর্যন্ত দাম দিতে হতে পারে গ্রাহকদের।
সরকারের ডিজেলের দাম বাড়ার ফলে ১৯ হাজার কোটি টাকা এবং রান্নার গ্যাসে ঊর্ধ্বসীমা নির্ধারণের ফলে দুহাজার কোটি টাকা সঞ্চয় হবে। আজ সকালেই কেন্দ্রীয় অর্থমন্ত্রক রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু ১০০ টাকা এবং ডিজেলের লিটার প্রতি ৪ টাকা বাড়ানোর প্রস্তাব দেয়।
মঙ্গলবারই কেন্দ্রীয় মন্ত্রিসভার রাজনীতি বিষয়ক কমিটির বৈঠকে বসার কথা ছিল। সেদিনই ডিজেল, কেরোসিন ও রান্নার গ্যাসের দাম বাড়ানো ছাড়া কোনও উপায় নেই বলে দাবী করলেন পেট্রোলিয়াম মন্ত্রী জয়পাল রেড্ডি। তবে তৃণমূল কংগ্রেস সহ অনান্য শরিকদের ক্রমাগত চাপে জ্বালানীর মূল্যবৃদ্ধি সংক্রান্ত বৈঠক পিছিয়ে যায়। 

.