বিশুদ্ধ জল না পেয়ে ভারতে শিশু মৃত্যুর হার গোটা বিশ্বে সবথেকে বেশি!

বিশুদ্ধ জন পান না করে, বলা ভালো, শুধুমাত্র নোংরা জল খেয়ে শিশু মৃত্যুর হার সবথেকে বেশি ভারতে! হ্যাঁ, গোটা বিশ্বের মধ্যে সবথেকে বেশি শিশু শুধুমাত্র বিশুদ্ধ জল না পেয়ে মারা যাচ্ছে আমাদের দেশে। এই বিষয়ে ভারত পিছনে ফেলে দিয়েছে নাইজেরিয়া, পাকিস্তান কিংবা কঙ্গোর মতো দেশগুলোকেও! পাঁচ বছরের কম বয়সের শিশু মৃত্যুর সংখ্যা ভারতে ৪৮ মিলিয়ন! যা কিনা গোটা বিশ্বের ৩০ শতাংশ প্রায়!

Updated By: Jul 26, 2016, 01:52 PM IST
 বিশুদ্ধ জল না পেয়ে ভারতে শিশু মৃত্যুর হার গোটা বিশ্বে সবথেকে বেশি!

ওয়েব ডেস্ক: বিশুদ্ধ জন পান না করে, বলা ভালো, শুধুমাত্র নোংরা জল খেয়ে শিশু মৃত্যুর হার সবথেকে বেশি ভারতে! হ্যাঁ, গোটা বিশ্বের মধ্যে সবথেকে বেশি শিশু শুধুমাত্র বিশুদ্ধ জল না পেয়ে মারা যাচ্ছে আমাদের দেশে। এই বিষয়ে ভারত পিছনে ফেলে দিয়েছে নাইজেরিয়া, পাকিস্তান কিংবা কঙ্গোর মতো দেশগুলোকেও! পাঁচ বছরের কম বয়সের শিশু মৃত্যুর সংখ্যা ভারতে ৪৮ মিলিয়ন! যা কিনা গোটা বিশ্বের ৩০ শতাংশ প্রায়!

আরও পড়ুন রেল যাত্রীদের জন্য ১ টাকায় ১০ লক্ষ টাকার বিমা!

একটি তথ্য জানাচ্ছে, প্রতি বছর গড়ে ১ লক্ষ ৪০ হাজার শিশু ভারতে মারা যায় শুধুমাত্র বিশুদ্ধ জল পান না করার কারণে। প্রায় ৭৬ মিলিয় শিশু এ দেশে বিশুদ্ধ জল পান করার কোনও সুযোগও পায় না! এই বিষয়ে ভারতের পর গোটা বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে নাইজেরিয়া এবং তিন নম্বরে রয়েছে পাকিস্তান। আর এই বিষয়ে গোটা বিশ্বে সবথেকে ভালো জায়গায় রয়েছে জার্মানি। জলের কারণে শিশু মৃত্যুর হার সে দেশে সবথেকে কম!

আরও পড়ুন কাশ্মীর নিয়ে পাকিস্তানকে ফের কড়া বার্তা ভারতের

.