রাজ্যের মাও প্রভাবিত জেলায় হামলার আশঙ্কায় জারি সতর্কবার্তা

Last Updated: Thursday, July 4, 2013 - 12:55

ঝাড়খণ্ডে মাওবাদী হামলার পর বীরভূম ও মুর্শিদাবাদের বিভিন্ন থানাকে সতর্ক করা হয়েছে। পড়শি রাজ্যে মাওবাদী নাশকতা, পঞ্চায়েত নির্বাচনের আগে চিন্তা বাড়িয়েছে এ রাজ্যের প্রশাসনের। আটই জুলাই রাজ্যে আসছে একশো পঞ্চাশ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ঝাড়খণ্ড সীমানায় এই বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।       

মঙ্গলবার ঝাড়খণ্ডের কাঠিকুণ্ডে মাওবাদী হামলায় নিহত হন পাকুড়ের পুলিস সুপার ও একাধিক পুলিসকর্মী। পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের সীমানার একেবারে কাছে এই ঘটনা প্রশাসনের উদ্বেগ বাড়িয়েছে। পঞ্চায়েত নির্বাচনের আগে গোয়েন্দা সূত্রে পাওয়া খবরে রীতিমতো নড়েচড়ে বসেছে রাজ্য প্রশাসন। 
 
কাঠিকুণ্ডের ঘটনার পর বীরভূম ও মুর্শিদাবাদের সীমানা লাগোয়া এলাকার বিভিন্ন থানাকে সতর্ক করেছে স্বরাষ্ট্র দফতর। আইবি-র কাছে খবর, আহত ছ-জন মাওবাদী সীমানা পেরিয়ে রামপুরহাটে ঢুকেছে। বীরভূমের খয়রাশোল, মুরারই বা মহম্মদবাজারে লুকিয়ে থাকতে পারে তারা।
 
পঞ্চায়েত ভোটকে ঘিরে রাজ্য সরকার ইতিমধ্যেই বেশকিছু ব্যবস্থা নিয়েছে। ছ-কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ঝাড়খণ্ড সীমানায় মোতায়েন করা হয়েছে। নাগা বাহিনীকে দিয়ে নজরদারি চালানো হচ্ছে। জঙ্গলমহলের বিভিন্ন চেকপোস্টে নজরদারিও বাড়ানো হয়েছে। নজর রাখা হচ্ছে বেশ কিছু বাড়ির উপর।  
 
পঞ্চায়েত ভোটের সময় মাওবাদীরা নাশকতা চালাতে পারে, প্রার্থীদের অপহরণ করতে পারে বলে গোয়েন্দারা খবর পেয়েছেন। ভোট বয়কটের দাবিতে জঙ্গলমহলের বিভিন্ন গ্রামে মাওবাদীরা রাতে মিটিং করছে বলেও তাঁরা খবর পেয়েছেন। এই অবস্থায় জঙ্গলমহলের তিন জেলায় নিয়মিত তল্লাশির নির্দেশ দেওয়া হয়েছে। জঙ্গলমহলের প্রার্থীদের জনবহুল এলাকায় মিটিং না করতে বলা হয়েছে। শুক্রবার, রাজ্য নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে মাওবাদী প্রভাবিত তিন জেলার জেলাশাসক এবং পুলিস সুপারদের সঙ্গে বৈঠকে বসছেন।
   
 

এদিকে, মাওবাদী হামলার প্রতিবাদে আজ বনধ চলছে দুমকা, পাকুড়, কাঠিকুণ্ড সংলগ্ন এলাকায়। সবকটি রাজনৈতিক দল একযোগে বনধের ডাক দিয়েছে। বনধের জেরে এলাকায় সকাল থেকে দোকানপাট বন্ধ রয়েছে, চলছে না যানবাহনও।
মঙ্গলবার বিকেলে কাঠিকুণ্ডে মাওবাদী হামলার পর এলাকায় পুলিসি টহলদারি বাড়ানো হয়েছে। মঙ্গলবার বিকেলে মাওবাদী হামলায় নিহত হন পাকুড়ের পুলিস সুপার অমরজিত বলিহার। পাকুড়ের নতুন এসপি নিযুক্ত হয়েছেন ওয়াই রমেশ।



First Published: Thursday, July 4, 2013 - 12:55


comments powered by Disqus