১৮৪-তে ডিএমকে পাশে, সুবিধায় সরকার

Last Updated: Tuesday, November 27, 2012 - 14:13

ইস্যুতে শেষপর্যন্ত ডিএমকেকে পাশে পাচ্ছে সরকার। বিজেপিকে রুখতেই সম্ভবত শেষপর্য়ন্ত সরকারের পাশে থাকার আশ্বাস দিয়েছে শরিক দল ডিএমকে। আর তাদের এই সমর্থনের আশ্বাসেই সম্ভবত ১৮৪ ধারায় আলোচনা এবং ভোটাভুটির দাবি মেনে নিতে পারে সরকার। কারণ সেক্ষেত্রে সংখ্যা নিয়ে সমস্যার মুখে পড়তে হবে না।
আজই বৈঠকে বসে ইউপিএ সমন্বয় কমিটি। আর সেই বৈঠকেই ডিএমকে-কে তুষ্ট করা সম্ভব হয়েছে বলে মনে করা হচ্ছে। এফডিআই নিয়ে ১৮৪ ধারায় আলোচনা এবং ভোটাভুটির দাবিতে এখনও অনড় বিরোধীরা।
খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ সহ একাধিক ইস্যুতে আজও গোড়া থেকেই উত্তাল হয়ে ওঠে সংসদ। অধিবেশন শুরুর সঙ্গে সঙ্গেই এফডিআই প্রত্যাহারের দাবিতে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধীরা। শুরু হওয়ার পরই বেলা বারোটা পর্যন্ত মুলতুবি করে দিতে হয় রাজ্যসভার অধিবেশন। এরপর বিরোধীদের হট্টগোলের জেরে মুলতুবি করে দিতে হয় লোকসভার অধিবেশনও।
বেলা বারোটায় দুই কক্ষের অধিবেশন শুরুর পরও এতটুকুও বদলায়নি ছবিটা। বিরোধীদের হৈ-চৈ-এর জেরে বেলা দুটো পর্যন্ত মুলতুবি করে দিতে হয় অধিবেশন। লোকসভায় এফডিআই বিতর্ক প্রাধান্য পেলেও রাজ্যসভায় হট্টগোল হয় পদোন্নতিতে সংরক্ষণ ইস্যু নিয়েও।



First Published: Tuesday, November 27, 2012 - 14:16


comments powered by Disqus