জানেন কি দেশের ৫০৬ টি শহরের মধ্যে কোন অঞ্চলে সবথেকে বেশি সংখ্যক মানুষ রোজগার করেন?

রাজ্যে আর দেশে বেকারত্বের সমস্যা দীর্ঘদিনের। সরকার আসে। সরকার যায়। কিন্তু বেকারত্ব আর কমে কোথায়? তবে, আমাদের দেশেও আছে এমন জায়গা যেখানে, আর যাই হোক বেকারত্বের সমস্যা নেই! অবাক হলেন? একদম অবাক হবেন না। তথ্য, পরিসংখ্যান এবং প্রমাণ রয়েছে।

Updated By: Mar 14, 2016, 04:39 PM IST
জানেন কি দেশের ৫০৬ টি শহরের মধ্যে কোন অঞ্চলে সবথেকে বেশি সংখ্যক মানুষ রোজগার করেন?

ওয়েব ডেস্ক: রাজ্যে আর দেশে বেকারত্বের সমস্যা দীর্ঘদিনের। সরকার আসে। সরকার যায়। কিন্তু বেকারত্ব আর কমে কোথায়? তবে, আমাদের দেশেও আছে এমন জায়গা যেখানে, আর যাই হোক বেকারত্বের সমস্যা নেই! অবাক হলেন? একদম অবাক হবেন না। তথ্য, পরিসংখ্যান এবং প্রমাণ রয়েছে।

দেশে সবথেকে বেশি মানুষ কৃষির উপর নির্ভরশীল। কিন্তু তারপরেই রয়েছে বস্ত্রশিল্প। এই সেক্টরে প্রচুর মানুষ কাজ করে তাঁদের সংসার চালান। দেশের প্রায় সাড়ে তিন কোটি মানুষ সরাসরি এই শিল্পের সঙ্গে জড়িয়ে। ২০১১ সালের সেনসাস অনুযায়ী দেশের ৫০৬টি শহরের মধ্যে সবথেকে বেশি রোজগেরে লোক থাকেন তামিলনাড়ুর তিরুপুরে! ওই অঞ্চলের ৪৪ শতাংশ নাগরিকই রোজগার করেন!

প্রশ্ন হল, তিরুপুরে কী কাজ করে মানুষ এত টাকা রোজগার করেন? উত্তর, বস্ত্রশিল্প থেকে। দেশের যে পরিমাণ বস্ত্র, সুতো, বিদেশে রফতানি করা হয়, তাং ৯০ শতাংশই তৈরি হয় এখান থেকে। ২০১৪-১৫ সাল অনুযায়ী এই অঞ্চলের ৬ লক্ষ মানুষ প্রায় ২.৯ বিলিয়ন ইউএস ডলারের সুতো এবং বস্ত্র রফতানি করেছেন। এই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের শান্তিপুরও! শান্তিপুরের স্থান রয়েছে তিরুপুরের পরই। অর্থাত্‍ দ্বিতীয় স্থানে! এবার ভাবুন, তামিলনাড়ুর তিরুপুরে চসে যাবেন নাকি, রাজ্যের শান্তিপুরে কাজ করবেন?

.