বিশ্বের সবচেয়ে বড় টিউমার বের হল মহিলার পেট থেকে

Updated: Oct 12, 2017, 10:49 AM IST
বিশ্বের সবচেয়ে বড় টিউমার বের হল মহিলার পেট থেকে

ওয়েব ডেস্ক : শরীরে বেশিদিন স্থায়ী হলে, যে কোনও সময় প্রাণহানি করতে পারে টিউমার। তাই টিউমার হলে সঙ্গে সঙ্গে চিকিত্সকের কাছে যাওয়া উচিত। আট থেকে আশির মনে এই ধারণাই রয়েছে। আর তাই মহিলার শরীর থেকে টিউমার বের করতে গিয়ে মুম্বইয়ের চিকিত্সকরা যা করলেন, তা এক কথায় অসাধ্য সাধন।

দ্বারভাঙার বাসিন্দা মঞ্জু দেবীর পেটে বেশ কিছুদিন ধরেই ব্যথা হচ্ছিল। অনেক চিকিত্সার পরও বোঝা যাচ্ছিল না, আদতে কী হয়েছিল বছর ২৮-এর মঞ্জু দেবীর শরীরে। এরপর মুম্বইতে নিয়ে গিয়ে চিকিত্সা শুরু হলে, তাঁর পেটে স্ক্যান করানো হয়। সেই স্ক্যান রিপোর্টে ধরা পড়ে, মঞ্জু দেবীর পেটে একটি বিশাল টিউমার রয়েছে। ৩ বছর ধরে টানা চিকিত্সা চলার পর মঞ্জু দেবীর পেটে টিউমার ধরা পড়ে।

আরও পড়ুন : ২৪ ঘণ্টা মোবাইলে মগ্ন! এই মহিলার কী পরিণতি হল দেখুন 

এরপরই মঞ্জু দেবীর অস্ত্রপচার শুরু হয়। অস্ত্রপাচারের পর ওই মহিলার পেট থেকে ১৯ সিএম-এর বিশাল টিউমার বের করে আনা হয়। মঞ্জু দেবীর পেট থেকে যে টিউমার বের করা হয়েছে, তা এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আকারের টিউমার বলেই জানিয়েছেন চিকিত্সকরা।

পাশাপাশি চিকিত্সকদের কথায়, সাধারণত মানুষের কিডনির ওজন যেখানে ১১০ থেকে ১৪০ গ্রামের মত হয়, সেখানে মঞ্জু দেবীর ওই টিউমারের সঙ্গে কিডনি মিলিয়ে ওজন দাঁড়ায় ৫.৫ কেজি। যা শরীরের যে কোনও একটি অঙ্গ প্রত্যঙ্গের ওজনেরই সমান বা কিছু কিছু ক্ষেত্রে তার চেয়েও বড় বলে মনে করছেন চিকিত্সকরা।   

ছবি-ইউটিউব  

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close