পালাম বিমানবন্দরে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর, আবদুল কালামের শেষকৃত্য হবে তামিলনাড়ুর রামেশ্বরমে

পালাম বিমানবন্দরে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর, আবদুল কালামের শেষকৃত্য হবে তামিলনাড়ুর রামেশ্বরমে

Updated By: Jul 28, 2015, 05:25 PM IST
পালাম বিমানবন্দরে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর, আবদুল কালামের শেষকৃত্য হবে তামিলনাড়ুর রামেশ্বরমে

*** আত্মজীবনীর উপসংহারে এই কথাগুলি তুলে এনেছেন এপিজে আবদুল কালাম। দীর্ঘ কর্মজীবনে মাত্র দুদিন ছুটি নিয়েছিলেন তিনি। একটি বাবার মৃত্যুদিনে। অন্যটি মায়ের মৃত্যুদিনে। রসিক মানুষটি কোনও একটি অন্তরঙ্গ আলাপচারিতায় বলেছিলেন, প্রাক্তন রাষ্ট্রপতি হিসেবে তাঁর মৃত্যুতে যেন জাতীয় ছুটি ঘোষণা করা না হয়। একধাপ এগিয়ে বলেছিলেন, তাঁকে স্মরণ করতে হলে একদিন বেশি কাজ হোক।

*** আবদুল কালামের মৃত্যু সংবাদ পেয়ে ঠিক কী ভেবেছিলেন? রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জানালেন তাঁদের অভিজ্ঞতার কথা। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় জানিয়েছেন, কালামের মৃত্যু সংবাদে অদ্ভূত এক শূন্যতা গ্রাস করেছিল তাঁকে। অন্যদিকে, প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া কালামের প্রয়ানে দেশের বুক থেকে এক অমূল্য রত্ন খসে গেল। বিজেপির সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, কালাম প্রথমে রাষ্ট্ররত্ন, পরে তিনি প্রাক্তন রাষ্ট্রপতি।

*** জনগণের রাষ্ট্রপতির প্রয়াণে দলমত নির্বিবেশে শোকপ্রকাশ করেছেন রাজনৈতিক ব্যক্তিত্বরা।

*** দার্শনিক, বিজ্ঞানী, জাতীয়তাবাদী এবং দেশের এক মহান সন্তান। প্রাক্তন রাষ্ট্রপতি APJ আবদুল কালামের সম্মানে এমনই প্রস্তাব গ্রহণ করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সংসদের উভয় কক্ষেও পড়া হয়েছে শোকপ্রস্তাব। নীরবতা পালনের পর মুলতুবি হয়ে গেছে অধিবেশন।

*** দশ রাজাজি মার্গে, AJP আবদুল কালামের বাসভবনে শায়িত রয়েছে তাঁর মরদেহ। প্রাক্তন রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানাচ্ছেন দিল্লিবাসী। সেই ভিড়ে রাজনৈতিক হেভিওয়েটরা যেমন রয়েছেন, তেমনই আছেন সাধারণ মানুষও। বিকেলে কালামের দেহ নিয়ে যাওয়া হবে তালিমনাড়ু রামেশ্বরমে। জন্মস্থানেই প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতির অন্ত্যেষ্টি হবে। তাঁর মৃত্যুতে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

পালাম বিমানবন্দরে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর। শ্রদ্ধা জানালেন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি।

প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃতদেহ পৌঁছল দিল্লিতে। রাজজি মার্গ বাংলোয় থাকবে মরদেহ। শেষকৃত্য তামিলনাড়ুর রামেশ্বরমে করা হবে।

আবদুল কালামের বয়স হয়েছিল ৮৩ বছর। গতকাল শিলংয়ে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন তিনি। হাসপাতালে চিকিত্সকদের সমস্ত চেষ্টা ব্যর্থ হয়। শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। আজ বিশেষ বিমানে দিল্লি নিয়ে যাওয়া হবে তাঁর মরদেহ।মুম্বই থেকে গুয়াহাটি হয়ে সোমবার সকালেই শিলংয়ে পৌছে ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম। সন্ধ্যায় আইআইএম-শিলংয়ে ভাষণ দিচ্ছেন তখন। আচমকাই তিনি অসুস্থতা বোধ করেন। মঞ্চে পড়েও যান। সঙ্গে সঙ্গেই তাঁকে নিয়ে যাওয়া হয় বেথেনি হাসপাতালে। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন রাষ্ট্রপতি।  

হাসপাতালের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আইসিইউতে প্রাক্তন রাষ্ট্রপতিকে রেখে চেষ্টার কোনও ত্রুটি করেননি চিকিত্সকেরা। ছুটে আসেন সেনা হাসপাতালে এবং ইন্দিরা গান্ধী রিজিওনাল ইনস্টিটিউট অফ হেলথ অ্যান্ড মেডিক্যাল সায়েন্সেসের চিকিত্সকেরাও। কিন্তু সব প্রচেষ্টাই ব্যর্থ হয়। সন্ধে সাতটা পঁয়তাল্লিস মিনিটে তাঁকে মৃত ঘোষণা করা হয়। চিকিত্সকেরা জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় প্রাক্তন রাষ্ট্রপতির। খবর পেয়ে হাসপাতালে চলে যান মেঘালয়ের রাজ্যপাল ভি শনগুমুঘানাথন।

প্রাক্তন রাষ্ট্রপতির প্রয়াণে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্র। তাঁর পরিবারের সঙ্গে কথা বলেই শেষকৃত্যের দিনক্ষণ স্থির করা হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।  

.