লোকসভা নির্বাচনের আগে প্রার্থীদের ট্রেনিং দেবে নির্বাচন কমিশন

Last Updated: Saturday, January 4, 2014 - 22:28

লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক নেতাদের প্রশিক্ষণের ব্যবস্থা করছে নির্বাচন কমিশন। মনোনয়ন পেশ থেকে শুরু করে কমিশনের নতুন গাইড লাইন সম্বন্ধে রাজনৈতিক দলগুলিকে ওয়াকিবহাল করাই উদ্দেশ্য কমিশনের। শীর্ঘ্রই প্রশিক্ষণ শিবিরের দিন ঘোষণা করবে কমিশন।

মুকুল রায়ের পাশে বসে ট্রেনিং নিচ্ছেন রবীন দেব। সঙ্গে রয়েছেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিনহাও। পাশে বসে আছেন অথচ কেউ কারো সমালোচনায় মুখ খুলছেন না। এই দৃশ্য এবারের লোকসভা নির্বাচনের আগে দেখলে অবাক হবেন না। সৌজন্যে নির্বাচন কমিশন। একদিনের ওয়ার্কসপে সব দলের নেতাদের ট্রেনিং দেবে কমিশন।

কমিশনের যুক্তি, এ টু জেড নির্ভুল কাজ করুন প্রার্থীরা। মনোনয়ন পেশ থেকে শুরু করে কমিশনের নতুন গাইড লাইন সম্বন্ধে শীর্ষ নেতৃত্বকে ওয়াকিবহল করাই তাদের উদ্দেশ্য। তাদের আশা এর ফলে ভোটের সময় নির্বাচনী বিধিভঙ্গের সংখ্যা অনেক কম হবে। কমিশনের এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন সবাই।

নির্বাচন কমিশনের প্রশিক্ষণে শাসক ও বিরোধী শিবিরের নেতাদের পাশাপাশি বসতে কোনও আপত্তি নেই। অন্তত তেমনটাই জানাচ্ছেন সকলে।

কমিশন যাই যুক্তি দেখাক না কেন রাজনৈতিক মহলের মত রাজ্যনির্বাচন কমিশনের সঙ্গে এরাজ্যের সংঘাতের কথা মাথায় রেখেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। তাদের মনে হয়েছে উভয়ের মধ্যে কথোপোকথনের অভাবের ফলেই এই ঘটনা ঘটেচে। শিক্ষা নিয়ে এবার সব অপ্রিয় প্রসঙ্গ এড়াতে আগেই কোমর বেঁধে ময়দানে নামতে চলেছে কমিশন।



First Published: Saturday, January 4, 2014 - 22:28


comments powered by Disqus