তৃতীয় ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার কমে ৬.১ শতাংশ

Last Updated: Wednesday, February 29, 2012 - 15:00

আসন্ন বাজেট অধিবেশনের মুখে ফের কমল ভারতের আর্থিক বৃদ্ধির হার। চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে দেশের আর্থিক বৃদ্ধির হার কমে হল ৬.১ শতাংশ। গত ২ বছরে এই হার সব থেকে কম।
কেন্দ্রীয় সরকার সূত্রে জানানো হয়েছে, ম্যানুফ্যাকচারিং, কৃষি ও খনিজ শিল্পে দূর্বল উত্‍পাদনের জন্যই আর্থিক বৃদ্ধির হার কমেছে। গত আর্থিক বছরে ভারতের মোট জাতীয় উত্‍পাদন (জিডিপি) বৃদ্ধির হার ছিল ৮.৩ শতাংশ। গত বছর ৩১ ডিসেম্বর শেষ হওয়া ত্রৈমাসিকে ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে বৃদ্ধির হার কমে দাঁড়ায় ০.৪ শতাংশ। গতবার ওই একই সময়ে এই হার ছিল ৭.৮ শতাংশ। বৃদ্ধির হার কমেছে, মির্মাণ শিল্প, হোটেল, পরিবহণ, যোগাযোগ শিল্পেও।
বিশ্ব আর্থিক মন্দা ও ইউরোজোনে ঋণ সমস্যার জন্য ভারতের আর্থিক বৃদ্ধির হার কেন্দ্রীয় লক্ষ্যমাত্রা ছুঁতে পারবে না বলে ইতিমধ্যেই জানিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ১৬ মার্চ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। বিশেষজ্ঞমহলের মতে, আর্থিক বৃদ্ধির হারের হ্রাস রুখতে কয়েকটি পদক্ষেপের কথা ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী। যদিও শিল্পোত্‍পাদন বৃদ্ধির হার কমার জন্য রিজার্ভ ব্যাঙ্কের ঋণনীতিকেই দায়ী করছে শিল্পমহল।



First Published: Wednesday, February 29, 2012 - 15:00


comments powered by Disqus