বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয়, ঐতিহাসিক রায় দিল বম্বে হাইকোর্ট

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয়। ঐতিহাসিক রায় দিল বম্বে হাইকোর্ট। উভয়ের সম্মতিতে যৌন সম্পর্ক ধর্ষণ বলে গণ্য করা যাবে না। প্রেমিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা একটি মামলায় এই রায় দিলেন বিচারপতি মৃদুলা ভাটকার।বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস কি ধর্ষণ? দেশজুড়ে নিম্ন আদালত থেকে উচ্চ আদালত, এমনকী শীর্ষ আদালতেও এই মর্মে একাধিক মামলা চলছে। সওয়াল-পাল্টা সওয়ালে নানা সময়ে তপ্ত হয়েছে এজলাস। সুপ্রিম কোর্টের এক রায়ে অনেকটাই স্বস্তি মিলেছিল প্রেমিকের।২০১৩-র ২০ মে একটি মামলার রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে উভয়ের সম্মতিতে সহবাস হলে তাকে ধর্ষণ বলা যাবে না। ভবিষ্যতে যদি ওই নারী-পুরুষের বিয়ে নাও হয়, তা হলেও তাকে কোনওভাবেই ধর্ষণ বলে গণ্য করা যাবে না। শীর্ষ আদালতের দেখানো পথে হাঁটল বম্বে হাইকোর্ট। শনিবার একটি মামলার রায় শোনাতে গিয়ে বিচারপতি মৃদুলা ভাটকার জানান,দুজন প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক যদি সেই মুহূর্তে উভয়ের সম্মতিতে হয়ে থাকে, তাহলে তাকে ধর্ষণ বলা যাবে না। এই মামলায় ২১ বছরের এক যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন তাঁর প্রাক্তন প্রেমিকা। প্রেমিকার অভিযোগ, ওই যুবক তাঁকে বিয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাঁরা একে অপরের ঘনিষ্ঠ হন। কিন্তু আচমকা তাঁদের সম্পর্কে চিড় ধরে। সম্পর্ক ভেঙে বেরিয়ে যান যুবক। এরপরেই প্রেমিকা ওই যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন।

Updated By: Jan 21, 2017, 06:14 PM IST
 বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয়, ঐতিহাসিক রায় দিল বম্বে হাইকোর্ট

ওয়েব ডেস্ক: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয়। ঐতিহাসিক রায় দিল বম্বে হাইকোর্ট। উভয়ের সম্মতিতে যৌন সম্পর্ক ধর্ষণ বলে গণ্য করা যাবে না। প্রেমিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা একটি মামলায় এই রায় দিলেন বিচারপতি মৃদুলা ভাটকার।বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস কি ধর্ষণ? দেশজুড়ে নিম্ন আদালত থেকে উচ্চ আদালত, এমনকী শীর্ষ আদালতেও এই মর্মে একাধিক মামলা চলছে। সওয়াল-পাল্টা সওয়ালে নানা সময়ে তপ্ত হয়েছে এজলাস। সুপ্রিম কোর্টের এক রায়ে অনেকটাই স্বস্তি মিলেছিল প্রেমিকের।২০১৩-র ২০ মে একটি মামলার রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে উভয়ের সম্মতিতে সহবাস হলে তাকে ধর্ষণ বলা যাবে না। ভবিষ্যতে যদি ওই নারী-পুরুষের বিয়ে নাও হয়, তা হলেও তাকে কোনওভাবেই ধর্ষণ বলে গণ্য করা যাবে না। শীর্ষ আদালতের দেখানো পথে হাঁটল বম্বে হাইকোর্ট। শনিবার একটি মামলার রায় শোনাতে গিয়ে বিচারপতি মৃদুলা ভাটকার জানান,দুজন প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক যদি সেই মুহূর্তে উভয়ের সম্মতিতে হয়ে থাকে, তাহলে তাকে ধর্ষণ বলা যাবে না। এই মামলায় ২১ বছরের এক যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন তাঁর প্রাক্তন প্রেমিকা। প্রেমিকার অভিযোগ, ওই যুবক তাঁকে বিয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাঁরা একে অপরের ঘনিষ্ঠ হন। কিন্তু আচমকা তাঁদের সম্পর্কে চিড় ধরে। সম্পর্ক ভেঙে বেরিয়ে যান যুবক। এরপরেই প্রেমিকা ওই যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন।

আরও পড়ুন সিয়াচেনের ঠাণ্ডায় মৃত্যু তিন নম্বর বিহার রেজিমেন্টের রণধীর কুমারের

বম্বে হাইকোর্টে এই মামলার রায় দিতে গিয়ে বিচারপতি এমন ঘটনায় ধর্ষণের তকমা দিয়ে ছেলেদের দোষ দেখাটাতেই নারাজ। তিনি বলেন,এখনকার যুবসমাজ অনেক বেশি খোলা মনের। বিয়ের আগে যৌন সম্পর্কে তাঁদের কোনও রাখঢাক নেই। নিজেদের ইচ্ছাতেই তাঁরা সহবাস করেন। পরে অনেকেই এটাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের তকমা দিয়ে দেন। এটা হওয়া উচিত নয়। কারণ, বিয়ের আগে যৌন সম্পর্কের কী পরিণাম হতে পারে, তা একজন শিক্ষিত ও প্রাপ্তবয়স্ক মহিলা অবশ্যই জানবেন। তাই সব ক্ষেত্রে এমন ঘটনাকে ধর্ষণ বলা যাবে না। তবে সব অভিযোগ আগে থেকেই অস্বীকার করা যাবে না। কোনটা ধর্ষণ ও কোনটা নয়, তা অবশ্যই পরিস্থিতির বিচারে স্থির করা হবে।

আরও পড়ুন  ৮ বছরের স্বতীর্থকে খুন করে দেহ টুকরো টুকরো করে দিল ১৫ বছরের কিশোর

.