সুপ্রিম ক্ষোভে যোগী সরকার : তাজমহল ভেঙে দিন, না হলে পুনরুদ্ধার করুন

এই ঐতিহাসিক সৌধের তাত্পর্য ব্যাখ্যা করতে গিয়ে এদিন আদালত বলে, একা তাজমহলই দেশের বৈদেশিক মুদ্রাভান্ডারের সমস্যা মেটাতে পারে। এছাড়া, আইফেল টাওয়ারের তুলনায় তাজমহল যে অনেক বেশি সুন্দর সে কথাও উল্লেখ করেন বিচারপতিরা।

Updated: Jul 11, 2018, 03:34 PM IST
সুপ্রিম ক্ষোভে যোগী সরকার : তাজমহল ভেঙে দিন, না হলে পুনরুদ্ধার করুন

নিজস্ব প্রতিবেদন: তাজমহলের রক্ষণাবেক্ষণ নিয়ে বুধবার চরম ক্ষোভ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম এই সৌধের রক্ষণাবেক্ষণ ইদানিং 'হোপলেস কজ' হয়ে দাঁড়িয়েছে বলে খেদ প্রকাশ করে আদালত। এরপরই বিরক্ত আদালত বলে, "হয় আপনারা এটি (তাজমহল) ধ্বংস বা বন্ধ করে দিন, নতুবা পুনরুদ্ধার করুন"।

মোগল আমলের এই ঐতিহাসিক সৌধের তাত্পর্য ব্যাখ্যা করতে গিয়ে এদিন আদালত বলে, একা তাজমহলই দেশের বৈদেশিক মুদ্রাভান্ডারের সমস্যা মেটাতে পারে। এছাড়া, আইফেল টাওয়ারের তুলনায় তাজমহল যে অনেক বেশি সুন্দর সে কথাও উল্লেখ করেন বিচারপতিরা। এদিন কার্যত বিচারপতিদের নিশানায় ছিল উত্তরপ্রদেশে সরকারের পরিবেশ ও বন দফতর। এ বিষয়ে একটি সংসদীয় কমিটির রিপোর্টকে অগ্রাহ্য করা হয়েছে বলেও যোগী সরকারের বিরুদ্ধে উষ্মা প্রকাশ করেছে আদালত।

সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, দূষণের উত্স খুঁজে বের করতে একটি বিশেষজ্ঞ কমিটি নিয়োগের নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। উল্লেখ্য, আগ্রা শহরটি বর্তমানে বাণিজ্যিক এলাকার অন্তর্গত। বিগত তিন দশকে এই এলাকার দূষণও মারাত্মক হারে বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এ ২০১৮ সালের রিপোর্ট অনুসারে দূষিততং শহরগুলির মধ্যে অষ্টম স্থানে আগ্রা। আরও পড়ুন- সংগঠন বাঁচাতে এবার রামচন্দ্রের শরণে কেরল সিপিএম

প্রসঙ্গত, সাম্প্রতিককালে তাজমহলকে উত্তরপ্রদেশের ভ্রমণ মানচিত্র থেকে বাদ দেওয়ায় বিতর্কের সম্মুখীন হয়েছে যোগী সরকার। সেই প্রেক্ষিতে আদালতের এদিনের ক্ষোভ প্রকাশ যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close