আজ নির্বাচন কমিশনের ছুঁড়ে দেওয়া ইভিএম চ্যালেঞ্জ কীভাবে সামলায় রাজনৈতিক দলগুলি, দেখার সেটাই

আজ সম্মুখসমর। নির্বাচন কমিশনের ছুঁড়ে দেওয়া ইভিএম চ্যালেঞ্জ কীভাবে সামলায় রাজনৈতিক দলগুলি, অপেক্ষা তারই। কংগ্রেস থেকে এসপি, বিএসপি, আপ, এমনকি তৃণমূলেরও অভিযোগ, EVM কারচুপি চলছে। ভোটের সুরক্ষা নেই। তাদের অভিযোগ, সাম্প্রতিককালে উত্তরপ্রদেশ, পঞ্জাব, দিল্লি সহ বিভিন্ন রাজ্যে হওয়া ভোটে কারচুপি হয়েছে EVM-এর মাধ্যমে। নির্বাচন কমিশন তা মানতে নারাজ। এনিয়ে গতমাসে সর্বদল বৈঠকের পরই জাতীয় নির্বাচন কমিশনের তরফে হ্যাকাথনের চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয় রাজনৈতিক দলগুলির সামনে। কমিশনের সাফ কথা, পারলে মেশিন হ্যাক করে দেখাক তারা। চ্যালেঞ্জ করতে চাইলে ছাব্বিশে মে'র মধ্যে আবেদনের সুযোগও দেওয়া হয়। যদিও NCP ও CPM ছাড়া আর কোনও দল এই চ্যালেঞ্জ গ্রহণ করেনি।

Updated By: Jun 3, 2017, 08:26 AM IST
আজ নির্বাচন কমিশনের ছুঁড়ে দেওয়া ইভিএম চ্যালেঞ্জ কীভাবে সামলায় রাজনৈতিক দলগুলি, দেখার সেটাই

ওয়েব ডেস্ক: আজ সম্মুখসমর। নির্বাচন কমিশনের ছুঁড়ে দেওয়া ইভিএম চ্যালেঞ্জ কীভাবে সামলায় রাজনৈতিক দলগুলি, অপেক্ষা তারই। কংগ্রেস থেকে এসপি, বিএসপি, আপ, এমনকি তৃণমূলেরও অভিযোগ, EVM কারচুপি চলছে। ভোটের সুরক্ষা নেই। তাদের অভিযোগ, সাম্প্রতিককালে উত্তরপ্রদেশ, পঞ্জাব, দিল্লি সহ বিভিন্ন রাজ্যে হওয়া ভোটে কারচুপি হয়েছে EVM-এর মাধ্যমে। নির্বাচন কমিশন তা মানতে নারাজ। এনিয়ে গতমাসে সর্বদল বৈঠকের পরই জাতীয় নির্বাচন কমিশনের তরফে হ্যাকাথনের চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয় রাজনৈতিক দলগুলির সামনে। কমিশনের সাফ কথা, পারলে মেশিন হ্যাক করে দেখাক তারা। চ্যালেঞ্জ করতে চাইলে ছাব্বিশে মে'র মধ্যে আবেদনের সুযোগও দেওয়া হয়। যদিও NCP ও CPM ছাড়া আর কোনও দল এই চ্যালেঞ্জ গ্রহণ করেনি।

আরও পড়ুন একই শরীরে একজোড়া হার্ট, একটি আবার নারীর 'হৃদয়'!

কমিশনের তরফে সাতটি জাতীয় দল ও উনপঞ্চাশটি আঞ্চলিক দলকে আহ্বান জানানো হয়েছিল। সদ্য বিধানসভা ভোট হওয়া পঞ্জাব, উত্তরাখণ্ড ও উত্তর প্রদেশে ব্যবহার করা হয়, এমন EVM পরীক্ষার জন্য আনানো হয়েছে। সেখান থেকে যে কোনও চারটি EVM বেছে নিতে পারবে চ্যালেঞ্জ গ্রহণ করা দলগুলি। চার ঘণ্টা সময় দেওয়া হবে EVM হ্যাক করার জন্য।

আরও পড়ুন  ২০ বছরে ১৮ বার মিসক্যারেজ! তারপর এটাই ঘটল...

.