স্বচ্ছতার দাবি বিজেপির, ভিভিপ্যাট-এও খুশি নয় কংগ্রেস

গত ১১ মার্চ উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হতে ভোটযন্ত্রে কারচুপির অভিযোগে সরব হয় বিরোধীরা। ভরাডুবির পর প্রথম এই দাবিতে সরব হন বসপা নেত্রী মায়াবতী। পরে তার সঙ্গে একে একে একই অভিযোগ শোনা যায় অরবিন্দ কেজরিওয়াল, মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে। বিরোধীদের দাবি ছিল, হ্যাক করা হয়েছে ভোটযন্ত্র। তাতে সব ভোট পড়েছে বিজেপির ঘরে।

Updated By: Dec 9, 2017, 11:30 AM IST
স্বচ্ছতার দাবি বিজেপির, ভিভিপ্যাট-এও খুশি নয় কংগ্রেস

নিজস্ব প্রতিবেদন : উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের থেকে শিক্ষা নিয়ে গুজরাটে ১০০ শতাংশ বুথে ভিভিপ্যাটে ভোট করাচ্ছে নির্বাচন কমিশন। শনিবার চলছে গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। এই দফায় ৮৯টি আসনের প্রতিটি বুথে ভিভিপ্যাটে নিজেদের ভোট যাচাই করে নেওয়ার সুযোগ পাচ্ছেন ভোটাররা।

আরও পড়ুন- LIVE: গুজরাটে শুরু প্রথম দফার ভোটগ্রহণ, ভোট দিলেন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণি

গত ১১ মার্চ উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হতে ভোটযন্ত্রে কারচুপির অভিযোগে সরব হয় বিরোধীরা। ভরাডুবির পর প্রথম এই দাবিতে সরব হন বসপা নেত্রী মায়াবতী। পরে তার সঙ্গে একে একে একই অভিযোগ শোনা যায় অরবিন্দ কেজরিওয়াল, মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে। বিরোধীদের দাবি ছিল, হ্যাক করা হয়েছে ভোটযন্ত্র। তাতে সব ভোট পড়েছে বিজেপির ঘরে। যদিও পত্রপাঠ সেই অভিযোগ খারিজ করে দিয়েছিল নির্বাচন কমিশন। উলটে রাজনৈতিক দলগুলিকে ভোটযন্ত্র হ্যাক করে দেখানোর চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় কমিশন। তবে সেই চ্যালেঞ্জ কোনও রাজনৈতিক দল পাশ করতে পারেনি।

 

এর পরই এই ধরনের অভিযোগ এড়াতে ভিভিপ্যাট ব্যবহারের ওপর জোর দেয় নির্বাচন কমিশন। এই ব্যবস্থায় কোনও ভোটার ভোটদানের সঙ্গে সঙ্গে পাশে থাকা ভিভিপ্যাট-এ দেখতে পাবেন সেই দলের মুদ্রিত প্রতীক। সেই কাগজটি রয়ে যাবে ভিভিপ্যাট-এর ভিতরেই। কোনও কারণে ভোটগণনা নিয়ে প্রশ্ন উঠলে গণনা করা হবে ভিভিপ্যাটের ভিতরে থাকা কাগজের স্লিপগুলি।

গুজরাট ভোটে ভিভিপ্যাট ব্যবহারে খুশি বিজেপি। তাদের দাবি, এতে স্বচ্ছতা বাড়বে। গণতন্ত্র আরও মজবুত হবে। তবে, এতেও সন্তুষ্ট নয় কংগ্রেস। ২৪ ঘণ্টার কাছে রাজকোট পশ্চিমের কংগ্রেস প্রার্থী ইন্দ্রনীল রাজগুরুর অভিযোগ, ''ভোট শুরুর আগে যথেষ্ট সংখ্যায় ভিভিপ্যাট-এর স্যাম্পল টেস্টিং করা হয়নি। তাই এই পদ্ধতি ব্যবহার করা হলেও তা নিয়ে আমরা সন্তুষ্ট নই।''

আরও পড়ুন- নিরাপদ আসনেও 'সুরক্ষিত' নন গুজরাটের মুখ্যমন্ত্রী

অন্যদিকে, শনিবার সকালে মন্দিরে পুজো দিয়ে রাজকোট পশ্চিমের পরিবর্তন বিদ্যালয়ে ভোট দিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। রূপানির জন্য বুথের বাইরে সকাল থেকেই ফুল নিয়ে অপেক্ষা করছিলেন ভোটাররা।

.