নিরপেক্ষ সংস্থাকে দিয়ে ইঞ্জিনিয়ারিং-মেডিক্যালের পরীক্ষাগুলি নেওয়া হোক, আর্জি ICSE বোর্ডের

কোনও নিরপেক্ষ সংস্থাকে দিয়ে ইঞ্জিনিয়ারিং-মেডিক্যালের মতো অভিন্ন প্রবেশিকা পরীক্ষাগুলি নেওয়া হোক। কেন্দ্রীয় সরকারের কাছে এবার এমনই আর্জি এবার জানাতে চলেছে ICSE বোর্ড। CBSE বোর্ডকে দিয়ে পরীক্ষা নেওয়ানোর ফলে, ক্লাস টেনের পর বেশিরভাগ ছেলেমেয়েই অন্য বোর্ডের স্কুলে পড়তে না চেয়ে, CBSE বোর্ডে পড়তে চাইছে। এমনই দাবি ICSE বোর্ড কর্তাদের।

Updated By: Jun 7, 2016, 04:02 PM IST
নিরপেক্ষ সংস্থাকে দিয়ে ইঞ্জিনিয়ারিং-মেডিক্যালের পরীক্ষাগুলি নেওয়া হোক, আর্জি ICSE বোর্ডের

ওয়েব ডেস্ক: কোনও নিরপেক্ষ সংস্থাকে দিয়ে ইঞ্জিনিয়ারিং-মেডিক্যালের মতো অভিন্ন প্রবেশিকা পরীক্ষাগুলি নেওয়া হোক। কেন্দ্রীয় সরকারের কাছে এবার এমনই আর্জি এবার জানাতে চলেছে ICSE বোর্ড। CBSE বোর্ডকে দিয়ে পরীক্ষা নেওয়ানোর ফলে, ক্লাস টেনের পর বেশিরভাগ ছেলেমেয়েই অন্য বোর্ডের স্কুলে পড়তে না চেয়ে, CBSE বোর্ডে পড়তে চাইছে। এমনই দাবি ICSE বোর্ড কর্তাদের।

এই প্রবণতা আটকাতে এ বছর থেকে CBSE বোর্ডের ধাঁচেই ক্লাস ইলেভেনের বিজ্ঞান বিভাগের সিলেবাস বদলেছে ICSE। আগামী বছর থেকে বদলাবে ক্লাস টুয়েলভের সিলেবাসও। পাশাপাশি এবার থেকে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য পড়ুয়াদের তৈরি করতে স্কুলেই টিউটোরিয়াল হোম তৈরির কথা ভাবছে বোর্ড। ইদানিং কোচিং সেন্টারমুখী হয়ে পড়া ছেলেমেয়েদের স্কুলমুখী করতেই এই ভাবনা বলে জানান ICSE কর্তারা।

.