গুজরাতে প্রতি ৩ জনে ১ জন শিশু অপুষ্টির শিকার

Last Updated: Saturday, October 5, 2013 - 15:54

রাজ্যের শিশু স্বাস্থ্য বিকাশে উন্নয়ন মুখী প্রকল্প। খুব ঢাক পিটিয়েছিলেন গুজরাত রূপকার নরেন্দ্র মোদী। শিশু স্বাস্থ্য বিকাশের এই পরীক্ষায় ডাহা ফেল বিজেপি প্রধানমন্ত্রী প্রদপ্রার্থী। কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল (ক্যাগ) -এর পেশ করা রিপোর্ট অনুযায়ী গুজরাতে প্রতি ৩ জনে একটি শিশু অপুষ্টির শিকার।
রাজ্য বিধানসভায় পেশ করা রিপোর্টে বলা হয়েছে, প্রকল্পের দ্বারা ২২২.১৬ লক্ষ শিশুর খাদ্যের জোগান দেওয়ার কথা বলা হলেও ৬৩.৩৭ লক্ষ শিশুকে প্রকল্পে আনা যায়নি। ফলে গুজরাতে প্রতি ৩ জনে ১ জন মোদী সরকারের ৩০০ দিনের অন্য সংস্থানের সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। মাত্র ২৭ থেকে ৪৮ শতাংশ শিশু প্রকল্পে এসেছে।

শিশু স্বাস্থ্য উন্নয়নে ২০০৮ সালে আরও একটি অতিরিক্ত প্রকল্প পরিকল্পনার নির্দেশ দেয় কেন্দ্র। তা স্বত্ত্বেও রাজ্য তাতে আমল দেয়নি। রিপোর্টে এও উল্লেখ করা হয়েছে, চিকিৎসা সামগ্রী কেনার জন্য অর্থ বরাদ্দ হলেও তা জেলাগুলিতে ঠিকভাবে বন্টন করা হয়নি। একদিকে যখন অর্থনীতিতে চমক এনে রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার করছেন মোদী, সেখানে শিশু স্বাস্থ্যের মত গুরুত্বপূর্ণ বিষয় কীভাবে নজর এগিয়ে গেল, তা নিয়ে উঠছে প্রশ্ন।



First Published: Saturday, October 5, 2013 - 15:54


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja