৮২ বছরে জেলে বসেই 'কলেজ' পড়বেন শিক্ষক দুর্নীতিতে দোষী প্রাক্তন মুখ্যমন্ত্রী!

বয়স ৮২ বছর। দুর্নীতি মামলায় জড়িয়ে এখন জেলের ভেতরে। কিন্তু এতকিছুর পরেও রীতিমত 'কিস্তিুমাত্' করলেন তিনি। জেলের কুঠুরিতে বসে পরীক্ষা দিয়ে ক্লাস টুয়েলভ পাস করলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌতালা। শুধু পাস করলেন বলা ভুল... রীতিমত 'টপ' করলেন তিনি! ৮২ বছর বয়সে পরীক্ষা দিয়ে পেয়েছেন 'এ' গ্রেড বা ফার্স্ট ডিভিশন। এখন তাঁর পরবর্তী লক্ষ্য 'কলেজ পড়া', জানিয়েছেন ছেলে অভয় চৌতালা।

Updated By: May 17, 2017, 05:25 PM IST
৮২ বছরে জেলে বসেই 'কলেজ' পড়বেন শিক্ষক দুর্নীতিতে দোষী প্রাক্তন মুখ্যমন্ত্রী!

ওয়েব ডেস্ক : বয়স ৮২ বছর। দুর্নীতি মামলায় জড়িয়ে এখন জেলের ভেতরে। কিন্তু এতকিছুর পরেও রীতিমত 'কিস্তিুমাত্' করলেন তিনি। জেলের কুঠুরিতে বসে পরীক্ষা দিয়ে ক্লাস টুয়েলভ পাস করলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌতালা। শুধু পাস করলেন বলা ভুল... রীতিমত 'টপ' করলেন তিনি! ৮২ বছর বয়সে পরীক্ষা দিয়ে পেয়েছেন 'এ' গ্রেড বা ফার্স্ট ডিভিশন। এখন তাঁর পরবর্তী লক্ষ্য 'কলেজ পড়া', জানিয়েছেন ছেলে অভয় চৌতালা।

মুখ্যমন্ত্রীর কুর্সিতে থাকাকালীনই, ২০০০ সালে, শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতিতে জড়িয়ে পড়েন ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলের সুপ্রিমো চৌতালা। ৩২০৬ জন শিক্ষকের নিয়োগে দুর্নীতির অভিযোগে, ২০১৩ সালে তাঁকে দোষী সাব্যস্ত করে বিচারবিভাগীয় আদালত। বিচারে ১০ বছরের জেল হয় চৌতালার। এই রায়ের প্রেক্ষিতে চ্যালেঞ্জ জানালে, সুপ্রিম কোর্টও ২ বছর পর একই রায় বহাল রাখে।

দক্ষিণ দিল্লির তিহার জেল চৌতালার ঠিকানা। সেখানেই পরীক্ষার ব্যবস্থা করে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং। এই ফলাফলে উচ্ছ্বসিত চৌতালা পরিবার। ছেলে অভয় চৌতালা বলেন, " লেখাপড়ায় বাবার প্রবল আগ্রহ। সবাইকে পড়াশোনায় উত্সাহ দেন। কিন্তু, স্কুলে থাকা অবস্থাতেই পারিবারের গুরুদায়িত্ব কাঁধে তুলে নিতে হয়েছিল। তাই আর পড়াশোনা হয়নি। এখন জেলের এই সময়টা তিনি ভালোভাবে কাজে লাগাতে চান। নিয়মিত জেলের ভিতরের লাইব্রেরিতে যান। রাজনীতির উপর বই তাঁর বিশেষ পছন্দের। নিজের লক্ষ্যে তিনি ফোকাসড।"

আরও পড়ুন,

.