বাগ তাড়াতে এক ভারতীয়কে আট লক্ষ টাকা দিচ্ছে ফেসবুক

Last Updated: Tuesday, September 3, 2013 - 13:25

নিজেকে আরও নিখুঁত করতে উঠে পড়ে লেগেছে ফেসবুক। ক দিন আগেই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক এলিয়ট জুকারবার্গের নিজের ফেসবুক পেজ হ্যাক হয়ে যায়। সেদিনই প্রমাণ হয়ে গিয়েছিল ফেসবুকে এখনও অনেক ত্রুটি আছে। ফেসবুক হ্যাকিং হওয়াটা খুব অস্বাভাবিক নয়। এতে ব্যবহারীরা বেশ চটেছেন। এমন ভরা বাজারে ফেসবুক কর্তৃপক্ষ তাই বেশ চিন্তায়। ফেসবুকের যান্ত্রিক ত্রুটিকে পরিভাষায় বলে বাগ।
সেই বাগ তাড়াতে এ বার এক ভারতীয় ইঞ্জিনিয়ারের দ্বারস্থ হল ফেসবুক। ভারতীয় সেই ইঞ্জিনিয়ারের বয়স ২১, নাম অরুল কুমার। ক দিন আগেই বাগ তাড়ানোর এক অভিনব উপায় বের করেন গ্র্যাজুয়েট ইঞ্জিয়িনয়র অরুল। অরুলের মাথাকে কাজে লাগাতে তাঁকে ৮ লক্ষ টাকা ($12,500) মাসিক বেতন দেওয়ার সিদ্ধান্ত নিল ফেসবুক। গোটা বিশ্বে ফেসবুকে বাগের নিরিখে ভারত দ্বিতীয় স্থানে। তাই যে করেই হোক বাগ মুক্ত হতে মরিয়া ফেসবুক।
এমনিতে কোনো অ্যাকাউন্ট ব্যবহারকারী বা তার বন্ধুর পোস্ট করা কটেন্টই ফেসবুক ওয়ালে দেখা যায়। আপনার চেনা-পরিচিত নয়, এমন কোনো ব্যক্তি কনটেন্ট পাঠালেও, তা দেখা যাওয়ার কথা নয়। কিন্তু প্যালেস্তাইন সিকিউরিটি রিসার্চার খলিল শ্রেতা, কয়েক দিন আগে এমন একটি বাগপান যার সাহায্যে অন্য কারও ওয়ালে পোস্ট করা যায়। এ ব্যাপারে তিনি ফেসবুককেও জানান।
কিন্তু ফেসবুকের সিকিউরিটি টিমের তরফে কোনো পদক্ষেপই করা হয় না। এর পরই সেই বাগের সাহায্যে খলিল ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গের ওয়ালে তার অভিযোগ সংক্রান্ত মেসেজ পোস্ট করেন। যা সাধারণত করা যায় না। খলিল প্রথমে জুকারবার্গের বন্ধু সারাহ গুডউইনের ওয়ালে কয়েকটি মেসেজ পোস্ট করেন। উদ্দেশ্য, প্রমাণ করা যে, এই বাগের সাহায্যে যে কোনো ব্যক্তি অন্য যে কোনো ব্যক্তির ওয়ালে মেসেজ পোস্ট করতে পারেন।



First Published: Tuesday, September 3, 2013 - 13:56
TAGS:


comments powered by Disqus