একুশে জুলাই প্রসঙ্গে ফিরহাদের নিশানায় বুদ্ধদেব

একুশে জুলাই প্রসঙ্গে ফিরহাদের নিশানায় বুদ্ধদেব

একুশে জুলাই প্রসঙ্গে ফিরহাদের নিশানায় বুদ্ধদেবফের নিশানায় বুদ্ধদেব ভট্টাচার্য। মদন মিত্রের সুরেই একুশে জুলাই যুব কংগ্রেসের মহাকরণ অভিযানের মিছিলে গুলি চালনার জন্য বুদ্ধদেব ভট্টাচার্যকেই দায়ী করলেন পুরমন্ত্রী  ফিরহাদ হাকিম। মদন মিত্র কমিশনকে জানিয়েছিলেন, দাবি ভুল প্রমাণিত হলে তিনি পদত্যাগ করবেন, তবে এদিন সেরকম চড়া সুর অবশ্য শোনা যায়নি ফিরহাদ হাকিমের গলায়।

মঙ্গলবার একুশে জুলাই কমিশনে সাক্ষ্য দিতে এসেছিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। সাক্ষ্যে উনিশশো তিরানব্বইয়ে যুব কংগ্রেসের মিছিলে গুলি চালনার জন্য তিনি সরাসরি অভিযোগ আনলেন বুদ্ধদেব ভট্টাচার্য ও ততকালীন রাজ্য সরকারের বিরুদ্ধে। পুরমন্ত্রীর এদিনের সাক্ষ্যে উল্লেখযোগ্যভাবে উঠে এসেছে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
 
ফিরহাদের দাবি, মেয়ো রোডের পুলিস সেদিন গুলি চালায়নি, তারা শান্ত ছিল। তাঁরা মিছিলে অংশকারীদের সঙ্গে কথা বলেছিলেন। কার্জন পার্কের দিক থেকে ছুটে আসেন কয়েকজন পুলিসকর্মী তাদের বাধা দিতে এগিয়ে যান। একজন পুলিস আধিকারিক, কয়েকজন কনস্টেবল তাঁকে ধাক্কা দিয়ে ফেলে দেন। এরপরই গুলি চালাতে শুরু করেন ওই কনস্টেবলরা

উনিশশো তিরানবব্ইয়ের একুশে জুলাই মহাকরণ অভিযানে যাঁরা অংশ নিয়েছিলেন তাঁদের অনেকেই এখন তৃণমূল কংগ্রেসের সর্বোচ্চস্তরে নেতানেত্রী। যাঁদের অনেকেই ২১ জুলাই কমিশনের কাছে সাক্ষ্য দিয়েছেন। তাঁদের দেওয়া বক্তব্য বেশকিছু অসঙ্গতি পাওয়া গেছে।
 

First Published: Tuesday, June 11, 2013, 21:47


comments powered by Disqus