উত্তরবঙ্গে বন্যা, দক্ষিণবঙ্গে ব্রাত্য বৃষ্টি

উত্তরবঙ্গে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে কোচবিহার ও আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। কোচবিহারের তুফানগঞ্জের দুটি ব্লক ও আলিপুরদুয়ারের একটি ব্লকের পরিস্থিতি সঙ্কটজনক। অন্যদিকে, ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Updated By: Jun 28, 2012, 01:53 PM IST

উত্তরবঙ্গে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে কোচবিহার ও আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। কোচবিহারের তুফানগঞ্জের দুটি ব্লক ও আলিপুরদুয়ারের একটি ব্লকের পরিস্থিতি সঙ্কটজনক। তুফানগঞ্জে লক্ষাধিক মানুষ জলবন্দি হয়ে পড়েছেন। তিস্তা ও রায়ডাক নদীতে লাল সতর্কতা জারি করেছে প্রশাসন। জলপাইগুড়ির আলিপুরদুয়ারের কালজানি নদীর জলস্তর বিপদসীমার কাছাকাছি পৌঁছে গেছে। কোচবিহারের বালাভুত, নাগকাটি ও দেওচড়াই গ্রামপঞ্চায়েতের পরিস্থিতি ভয়াবহ। কোচবিহারে এখনও পর্যন্ত ৫৩টি ও আলিপুরদুয়ারে ৩৫টি ত্রাণশিবির খোলা হয়েছে। যদিও ত্রাণ নিয়ে বিস্তর ক্ষোভ রয়েছে দুর্গতদের মধ্যে।
অন্যদিকে, ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে আজ দিনভর কলকাতায় আকাশ মেঘলা থাকবে বলেই জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। পাশাপাশি বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে জানা গেছে। তবে উত্তরবঙ্গের উপর একটি নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় থাকায় আজ জলপাইগুড়ি, দার্জিলিং এবং কোচবিহারে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

.