বৃষ্টি-বন্যা আর ধ্বসে ফের বিপর্যস্ত উত্তরাখণ্ড

Last Updated: Saturday, July 19, 2014 - 17:36
বৃষ্টি-বন্যা আর ধ্বসে ফের বিপর্যস্ত উত্তরাখণ্ড

উত্তরাখণ্ড: ভারী বৃষ্টি-বন্যা আর ধ্বসের জেরে বিধ্বস্ত উত্তরাখন্ড। খারাপ আবহাওয়ার মাঝেই চলছে উদ্ধার।  রামনগরে বন্যায় আটকে পড়া এক মহিলাকে উদ্ধার করে বিপর্যয় মোকাবিলা বাহিনী।  ফুঁসতে থাকা জলের স্রোত ঠেলে প্রাণের ঝুঁকি নিয়ে মহিলার কাছে পৌছে যান এক উদ্ধারকারী।মৌসুমী বায়ু পৌছতেই যেন ফুসে উঠেছে উত্তরাখণ্ডের নদীগুলি।   ভারী বৃষ্টির জেরে বিপদসীমার ওপর দিয়ে বইছে অলকানন্দা, মন্দাকিনী। বানভাসি হিমালয়ের কোলের এই রাজ্য।

প্রবল বৃষ্টির মধ্যেই চলছে উদ্ধারের কাজ।  রামনগরের সান্দওয়ালডে গ্রামে চারদিকে থই থই জল। তারই মাঝে আটকে এক মহিলা। ততক্ষণে সেখানে পৌছে গিয়েছে প্রশাসনের উদ্ধারকারী দল।  দুকূল উপচে পড়া নদীর স্রোতেই নেমে পড়লেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক জওয়ান। মহিলাকে উদ্ধার করে নিয়ে আসার পথে স্রোতে আটকে পড়েন ওই জওয়ানও।

এর একদিন আগেই রামনগরের রাস্তায় জলের তোড়ে ভেসে গিয়েছিলেন এক বাইক আরোহী। সেই পরে সেই ব্যক্তিকেও  উদ্ধার করা হয় বলে প্রশাসনের তরফে জানানো হয়।

গত কয়েক দিনের বন্যায় ধসের জেরে উত্তরাখন্ডের বিভিন্ন জায়গায় রাস্তা বন্ধ। সরস্বতী নদীর ওপর একটি নির্মীয়মান ব্রিজ জলের তোড়ে ভেসে গেছে। ধসে কার্যত বন্ধ হয়ে গেছে রুদ্রপ্রয়াগ-গৌরীকুন্ড জাতীয় সড়ক।  কেদারে আটকে তীর্থ যাত্রীরা। ঝুঁকি না নিয়ে তাই আগেই চারধাম যাত্রা বন্ধ করে দিয়েছে প্রশাসন।  বন্যায় আটকে পড়া মানুষদের উদ্ধারের কাজে বাধা হয়ে দাঁড়াচ্ছে খারাপ আবহাওয়া।  লাগাতার ভারী বৃষ্টির পূর্বাভাস তাই উদ্ধার নিয়ে প্রশাসনের উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে।

 



First Published: Saturday, July 19, 2014 - 17:23


comments powered by Disqus