প্রধানমন্ত্রী রোজগার যোজনায় লোন পেতে যা করতে হবে...

চাকরি পাননি? কিছু একটা করবেন ভাবছেন। ব্যবসার করতে চান? কিন্তু ব্যবসার জন্য তো অনেক টাকার প্রয়োজন। ভাবছেন, কোথায় পাবেন সে টাকা? ভাববেন না। দেশের বেকার যুবকদের জন্য ঋণের ব্যবস্থা রয়েছে কেন্দ্রের।  প্রধানমন্ত্রী রোজগার যোজনায় আপনি লোন পেতে পারেন। আসুন দেখে নেওয়া যাক, কীভাবে ঋণ মিলবে এই প্রকল্প থেকে।

Updated By: Aug 5, 2016, 09:43 PM IST
প্রধানমন্ত্রী রোজগার যোজনায় লোন পেতে যা করতে হবে...

ওয়েব ডেস্ক : চাকরি পাননি? কিছু একটা করবেন ভাবছেন। ব্যবসার করতে চান? কিন্তু ব্যবসার জন্য তো অনেক টাকার প্রয়োজন। ভাবছেন, কোথায় পাবেন সে টাকা? ভাববেন না। দেশের বেকার যুবকদের জন্য ঋণের ব্যবস্থা রয়েছে কেন্দ্রের।  প্রধানমন্ত্রী রোজগার যোজনায় আপনি লোন পেতে পারেন। আসুন দেখে নেওয়া যাক, কীভাবে ঋণ মিলবে এই প্রকল্প থেকে।

শিক্ষিত হয়ে অনেকেই বেকার। কিন্তু কিছু করার তাগিদ তাঁদের সব সময় কুঁড়ে কুঁড়ে খায়। ব্যবসার নানা পরিকল্পনাও মাথায় ঘোরে। কিন্তু ব্যবসা করতে গেলে তো টাকার দরকার। কে দেবে এতো টাকা? বেকার যুবক-যুবতীরা যদি ব্যবসা করতে চান, তার জন্য হাত বাড়িয়ে রেখেছে কেন্দ্রীয় সরকার। ১৯৯৩ সালে দেশের শিক্ষিত বেকারদের জন্য  প্রধানমন্ত্রী রোজগার যোজনা শুরু হয়। এই প্রকল্পে আবেদন করে ঋণ নিয়ে বাণিজ্য, পরিষেবা বা ব্যবসার মাধ্যমে স্বনির্ভর হতে পারেন শিক্ষিত বেকাররা।

এই প্রকল্প থেকে কত টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন শিক্ষিত বেকার যুবক-যুবতীরা? 

প্রধানমন্ত্রী রোজগার যোজনায় ব্যবসার জন্য দেওয়া হয়ে থাকে ১ লক্ষ টাকা ঋণ। অন্যান্য কার্যকলাপের জন্য পাওয়া যেতে পারে ২ লক্ষ টাকা ঋণ। একাধিক বেকার যুবক বা যুবতী এক সঙ্গে কোনও প্রকল্প শুরু করলে, এই প্রকল্পে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ মিলবে।

এবার দেখে নেওয়া যাক, কারা এই সরকারি প্রকল্পে আবেদন করতে পারবেন-

১৮ থেকে ৪০ বছরের মধ্যে যে কোনও বেকার যুবক বা যুবতী আবেদন করতে পারেন। তফসিলি জাতি ও উপজাতিদের থেকে বয়সের ছাড় আরও ৫ বছর। পারিবারিক আয় ৪০ হাজার টাকার কম হলেই আবেদন করা যেতে পারে। দশম শ্রেণি উত্তীর্ণ বা ফেল, ITI উত্তীর্ণ বা সরকারি সাহায্যপ্রাপ্ত কোনও কারিগরি ক্লাসে যাঁরা ন্যূনতম ৬ মাস ক্লাস করেছেন, এই প্রকল্পের উপভোক্তা কোনও ব্যক্তি, মহিলা বা কোনও পরিবার হতে পারে। স্থায়ী বাসিন্দা, কোনও অঞ্চলে ন্যূনতম ৩ বছর বসবাস করলেই আবেদন করা যাবে।  আবেদনের সময় দিতে হবে ঠিকানার প্রমাণপত্র। কোনও আর্থিক সংগঠন, ব্যাঙ্ক বা কো-অপারেটিভে ঋণ পরিশোধ যাঁরা করেননি, তাঁরা আবেদন করতে পারবেন না।

যাঁদের ব্যবসায়িক বুদ্ধি এবং অন্য কিছু করে দাঁড়ানোর ইচ্ছে রয়েছে, তাঁরা প্রধানমন্ত্রী রোজগার যোজনায় আবেদন করতেই পারেন। বিশদ বিবরণের জন্য যোগাযোগ করুন বিডিও কিংবা জেলাশাসকের দফতরে।

.