চার বছর পূর্ণ মুম্বই হানার

২৬/১১-র বর্ষপূর্তি, হুমকির নিশানায় মুম্বই

২৬/১১-র বর্ষপূর্তি, হুমকির নিশানায় মুম্বইআজকের দিনেই জঙ্গী হানায় কেঁপে উঠেছিল বাণিজ্য নগরী মু্ম্বই। মুম্বই সন্ত্রাসের চার বছর পূর্তিতে দেশজুড়ে কড়া সতর্কতা জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে মুম্বই শহর। কসাবের ফাঁসির পর পাকিস্তানে তেহরিক-ই-তালিবানের লাগাতার হামলার হুমকির পর নিরাপত্তা বাড়ানো হয়েছে। শহরে ঢোকা ও বেরনোর সব পথেই নজরদারি বাড়ানো হয়েছে। সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে পুলিস ও  গোয়েন্দা সংস্থাকে। দেশের চার মেট্রো শহরে দেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তার নির্দেশ। সীমান্তে বাড়ানো হয়েছে নজরদারি। বিমানবন্দরগুলিতেও রাখা হয়েছে আঁটোসাটো নিরাপত্তা।

তিন দিনের সন্ত্রাস শেষে দশজনের মধ্যে নয় জঙ্গির মৃত্যু হয়েছিল। জীবিত ধরা পড়ে শুধুমাত্র আজমল আমির কসাভ। এবছর মু্ম্বই হামলার বর্ষপূর্তির ঠিক পাঁচদিন আগে কসাভের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। কিছুটা হলেও প্রলেপ পড়েছে নিহতদের পরিবার-পরিজনদের মনের ক্ষতে।

চার বছর আগের সেই ভয়ঙ্কর দিনটির স্মরণে গতকাল এক শান্তি মিছিলের আয়োজন করা হয়েছিল মুম্বইয়ে। নরিম্যান পয়েন্ট থেকে মিছিল শুরু হয়। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শশী থারুর ছাড়াও পা মেলান বহু বিশিষ্ট ব্যক্তি। কসাভের পর এবার হামলার মূল চক্রীদের শাস্তির দাবি ওঠে মিছিল থেকে।

এদিকে, কসাভের ফাঁসির পর বদলা নিতে হামলার হুঁশিয়ারি দিয়ে রেখেছে তালিবান জঙ্গিরা। এই অবস্থায় মুম্বইজুড়ে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। 






First Published: Monday, November 26, 2012, 12:22


comments powered by Disqus