দূষণ কমাতে দিল্লির রাস্তায় 'জোড়-বিজোড়ে'র অঙ্ক আপ সরকারের

দূষণের মাত্রা এবং যান জট কমাতে নতুন উদ্দ্যোগ নেওয়া হল দিল্লিতে। আপ সরকারের তরফ থেকে জানানও হয়েছে, দিল্লির রাস্তায় একদিন চলবে জোড় নম্বরের গাড়ি এবং পরের দিন চলবে বিজোড় নম্বরের গাড়িগুলি। এই নিয়মকে কার্যকর করা হবে ১ জানুয়ারি অর্থাৎ নতুন বছরের শুরুর দিন থেকে।

Updated By: Dec 4, 2015, 06:37 PM IST
দূষণ কমাতে দিল্লির রাস্তায় 'জোড়-বিজোড়ে'র অঙ্ক আপ সরকারের

ওয়েব ডেস্ক: দূষণের মাত্রা এবং যান জট কমাতে নতুন উদ্দ্যোগ নেওয়া হল দিল্লিতে। আপ সরকারের তরফ থেকে জানানও হয়েছে, দিল্লির রাস্তায় একদিন চলবে জোড় নম্বরের গাড়ি এবং পরের দিন চলবে বিজোড় নম্বরের গাড়িগুলি। এই নিয়মকে কার্যকর করা হবে ১ জানুয়ারি অর্থাৎ নতুন বছরের শুরুর দিন থেকে।

যে সমস্ত গাড়ির নম্বরের শেষে জোড় সংখ্যা থাকবে সেই জোড় সংখ্যার গাড়িগুলি একদিনে চলবে। ঠিক তার পরের দিন সমস্ত বিজোড় সংখ্যার গাড়ি চানালো হবে। অর্থাৎ যেদিন জোড় সংখ্যার গাড়ি চলবে সেদিন দিল্লির রাস্তায় চলবে না কোনও বিজোড় সংখ্যার প্রাইভেট গাড়ি। এই একই নিয়ম থাকবে বিজোড় সংখ্যার গাড়ি চলার দিনেও। তবে এই নিয়ম জনসাধারণের পরিবহণ ব্যবস্থার ওপর বর্তাবে না। শুধুমাত্র ব্যক্তিগত গাড়ির জন্যই এই নিয়ম করা হয়েছে।

একটি সূত্র থেকে জানতে পারা গেছে, কলকাতা, মুম্বাই এবং চেন্নাইয়ের থেকে দিল্লিতে অনেক বেশি গাড়ি চলে। যার ফলেই দূষণের মাত্রাও অন্যান্য শহরের তুলনায় দিল্লিতে অনেক বেশি হয়। বৃহস্পতিবার দিল্লি হাইকোর্টের তরফ থেকে জানানও হয়েছে, দিল্লিতে দূষণের মাত্রা খুবই বেড়ে গিয়েছে। এই কারণে কেন্দ্র এবং আপ সরকারকে এই পরিস্থিতির মোকাবিলার জন্য পদক্ষেপ নিতে বলা হয়েছে। From January 1, even and odd numbered vehicles to be allowed on alternate days in Delhi

.