স্বামী বিবেকানন্দের `আইকিউ`-র সঙ্গে দাউদের তুলনা টানলেন গড়করি

Last Updated: Monday, November 5, 2012 - 11:14

স্বামী বিবেকানন্দ এবং দাউদ ইব্রাহিমের আইকিউ সমান বলে মন্তব্য করলেন বিজেপি সভাপতি নিতিন গড়করি। তবে এর সঙ্গে তিনি এও বলেছেন স্বামীজি দেশ গড়ার কাজে তাঁর আইকিউ-এর ব্যবহার করেছিলেন, অন্যদিকে দাউদ ইব্রাহিম অপরাধ জগতে এর ব্যবহার করেছেন।
ব্যক্তি বিশেষে আইকিউ পরিবর্তিত হয়ে বলে উল্লেখ করে গড়করি জানিয়েছেন "কে তাঁর বুদ্ধিমত্তা বা আইকিউ কোন ক্ষেত্রে ব্যবহার করবে সেটা সম্পূর্ণ ভাবে সেই ব্যক্তির উপরই নির্ভর করে।" নিজের এই বক্তব্যের সপক্ষে যুক্তি দিতে গিয়েই বিজেপি সভাপতি বিবেকানন্দের প্রসঙ্গ টেনে আনেন। তিনি বলেন "মনস্তত্বের বিচারে স্বামী বিবেকানন্দ আর দাউদ ইব্রাহিমের আইকিউ প্রায় সমান। কিন্তু বিবেকানন্দ দেশ গঠন, ভ্রাতৃত্ব আর আধ্যাত্মিকতায় এর ব্যবহার করেছিলেন। অন্যদিকে দাউদ নিজের বুদ্ধিমত্তাকে অপরাধের পিছনে খরচ করেছেন।"
ধর্ম, জাতি, ভাষা এবং লিঙ্গের ভিত্তিতে নারী ও পুরুষের মধ্যে বিভেদের সমালোচনা করে গড়করি জানিয়েছেন কোনও মানুষকে শুধুমাত্র তাঁর গুণের উপর ভিত্তি করেই বিচার করা যায়। বিবেকানন্দ কে উদ্ধৃত করে তিনি জানিয়েছেন একুশ শতক জ্ঞানের, এই শতক ভারতের জন্য উজ্জ্বল ভবিষ্যতের দিশা দেখাবে।
গড়করি আরও বলেন যে রাজনীতি এমন এক জগত যেখানে এরকম বহু লোকজন রয়েছে যাঁরা নিজেরা যতটুকু পেয়েছেন তা নিয়ে মোটেও সন্তুষ্ট নন।



First Published: Monday, November 5, 2012 - 17:26


comments powered by Disqus